artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:০৫   |  ৭,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ১০, ২০১৯ ৯:০৪

ভর্তি জালিয়াতি: আইডিয়াল স্কুল অধ্যক্ষকে শোকজ

media

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ফেঁসে যাচ্ছেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ফেঁসে যাচ্ছেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম।

বৃহস্পতিবার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগ থেকে অধ্যক্ষের এমপিও বাতিলের কারণ দর্শাতে (শোকজ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে চিঠি পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের উপ-সচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত মাউশির মহাপরিচালককে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগমের বিরুদ্ধে মতিঝিল, বনশ্রী ও মুগদা শাখায় ২০১৮ সালের দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে। এমতাবস্থায়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ ১৮ (খ) অনুচ্ছেদ অনুযায়ী অধ্যক্ষ ড. শাহান আরা বেগমের এমপিও সাময়িকভাবে স্থগিত করা এবং কেন তার এমপিও স্থায়ীভাবে বাতিল করা হবে না, সে মর্মে তাকে কারণ দর্শানোর (শোকজ) জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মাউশির পরিচালক (মাধ্যমিক) প্রফেসর ড. সরকার আব্দুল মান্নান এ বিষয়ে বলেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশনার চিঠি এখন পর্যন্ত পাইনি। চিঠি পেলে কারণ দর্শানো হবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা ২০১৭ সালের ১৮ ও ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে শিক্ষকরা উত্তরপত্র অধ্যক্ষ ড. শাহান আরা বেগমের কাছে জমা দেন। এরপর অধ্যক্ষ ড. শাহান আরা বেগম, সহকারী প্রধান শিক্ষক আ. ছালাম খান, অফিস সহকারী দীপা, কবির, আতিক ও ছালাম খানের ভাই আতিক ছয়জন মিলে তাদের পছন্দের শিক্ষার্থীদের খাতা আলাদা করেন। শাহান আরা বেগম, ছালাম খান ও দীপা রাবার দিয়ে ভুল উত্তর মুছে নিজেরাই সঠিক উত্তর লিখেন। এভাবে প্রতিষ্ঠানটির মূল শাখা, বনশ্রী ও মুগদা শাখার অন্তত ১০০ শিক্ষার্থীর খাতা জালিয়াতি করে পছন্দের শিক্ষার্থীদের ভর্তি করা হয়। সবচেয়ে বেশি জালিয়াতি করা হয়েছে মূল ক্যাম্পাসের বাংলা মাধ্যমের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের খাতায়। জালিয়াতির মাধ্যমে ভর্তি করে অন্তত তিন কোটি টাকা এই চক্র হাতিয়ে নিয়েছে বলে অভিভাবকদের অভিযোগ।

বঞ্চিত শিক্ষার্থীদের অভিভাবকরা শিক্ষা মন্ত্রণালয় ও মাউশিতে এ বিষয়ে অভিযোগ করলে মন্ত্রণালয় ঢাকা জেলার ডিসিকে এবং মাউশি ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মোহাম্মদ ইউসুফকে দিয়ে তদন্ত করান। তদন্তে ঘটনার সত্যতা পান তারা। 

শিক্ষা মন্ত্রণালয়ে গত বছরের আট আগস্ট প্রতিবেদনটি জমা দেওয়ার পর অনিয়ম ও দুর্নীতির কারণ জানতে ১৮ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর দুই দফা চিঠি দেয়া হয় অধ্যক্ষকে। কিন্তু অধ্যক্ষ তা আমলে নেননি। বাধ্য হয়ে তৃতীয় দফায় ব্যাখ্যা চেয়ে গত বছরের ২২ অক্টোবর তাকে চিঠি দেয় মন্ত্রণালয়। জবাবে অধ্যক্ষ নিজেকে নির্দোষ দাবি করেন।

এ বিষয়ে জানতে চাইলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম বলেন, ‘আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।’ এর বাইরে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা বুধবার শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু ধর্ষণের পর হত্যা: আক্কেলপুরে ৭ আসামির মৃত্যুদণ্ড