artk

স্টাফ রিপোর্টার

বুধবার, অক্টোবার ৯, ২০১৯ ২:২৩

টেন্ডার প্রক্রিয়ার প্রতিটি স্তরেই মনিটরিং জরুরি

media

টেন্ডার প্রক্রিয়ার শুরু থেকে বাস্তবায়ন পর্যন্ত প্রতিটি স্তরেই নিবিড় মনিটরিংয়ের জরুরি। এমনকি ইজিপি প্রক্রিয়ায়ও ঠিকাদার-কর্মকর্তার যোগশাজশের ঘটনা ঘটছে; তাই বিতর্কিত কর্মকর্তাদের বড় বড় প্রকল্পে নিয়োগ না দেয়ার আহবান করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

বুধবার সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের কাছে গণপূর্ত মন্ত্রণালয় সংক্রান্ত দুদকের প্রাতিষ্ঠানিক টিমের রিপোর্ট হস্তান্তরকালে দুদকের ড. মো. মোজাম্মেল হক খান এসব বলেন।

দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেন, জনশ্রুতি রয়েছে এমন দুর্নীতিপ্রবণ ২৫টি প্রতিষ্ঠানের বিষয়ে পর্যবেক্ষণমূলক প্রতিবেদন প্রণয়নের জন্য দুদক প্রাতিষ্ঠানিক টিম গঠন করে। টিমগুলো এসব প্রতিষ্ঠানের আইন, বিধি, পরিচালন পদ্ধতির দুর্বলতা, গাফিলতি, সরকারি অর্থ অপচয়ের দিকসমূহ পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে ওইসব প্রতিষ্ঠানের সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা ও দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে কতিপয় সুপারিশ সম্বলিত এসব প্রতিবেদন প্রণয়ন করছে। এটি কমিশনের ১৫তম প্রাতিষ্ঠানিক প্রতিবেদন।

সংশ্লিষ্ট অধিদপ্তরের কর্মকর্তা, তাদের বার্ষিক প্রতিবেদন, অডিট রিপোর্ট, গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনসহ কমিশনের প্রাতিষ্ঠানিক টিমের নিজস্ব মতামতের সমন্বয়ে এ প্রদিবেদনটি প্রণয়ন করা হয়েছে। এটি পর্যবেক্ষণমূলক ও যৌক্তিক প্রতিবেদন।

তিনি বলেন, টেন্ডার প্রক্রিয়ার  শুরু থেকে বাস্তবায়ন পর্যন্ত প্রতিটি স্তরেই নিবিড় মনিটরিংয়ের জরুরী। কারণ এসব ক্ষেত্রে দুর্নীতির ব্যপকতা রয়েছে। এমনকি ইজিপি প্রক্রিয়ায়ও ঠিকাদার-কর্মকর্তার যোগশাজশের ঘটনা ঘটছে। যেসব কর্মকর্তার নৈতিকতার বিষয়ে বিতর্ক রয়েছে ,তাদেরকে বড় বড় প্রকল্পে নিয়াগ না দেওয়া আহবান করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দুদক কমিশনার বলেন, ছোট-বড় বুঝি না দুর্নীতি করলে কাউকেই ছাড় দেওয়া হবে না।  এসময় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম কমিশনের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে  বলেন, কমিশনের এই প্রতিবেদন আমাদেরকে গাইডলাইন প্রদান করবে-যা স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কাজ করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে শূণ্য সহিষ্ণুতার নীতি অনুসরণ করছেন। আমি তাঁর কেবিনেটের একজন সদস্য হিসেবে দুর্নীতিকে ন্যূনতম সহ্য করবো না। আমি তাঁর এ নীতিকে শতভাগ ধারণ করি। এবং তা বাস্তবায়নের জন্য নিবেদিত থাকব।



চীনে করোনাভাইরাসে মৃত্যু ১০৬ জনের বলিউডের ‘রোহিঙ্গা’ ছবিতে বাংলাদেশি মেয়ে বাণিজ্য মেলার সময় বাড়লো চার দিন সেনবাগে গ্রেপ্তারের পর ‘বন্দুকযুদ্ধে’ নিহত যুবক করোনাভাইরাস : চীন থেকে বাংলাদেশিরা ফিরতে পারবেন ১৪ দিন পর ১৫ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান