artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১১:৫৫   |  ৫,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, অক্টোবার ৯, ২০১৯ ৮:৩৬

চীনের মুসলিম নির্যাতন বন্ধ না হলে মার্কিন ভিসা বন্ধ

media

চীনের জিনজিয়াং প্রদেশের মুসলমানদের ওপর চীন তার দমননীতি বন্ধ না করা পর্যন্ত দেশটির কর্মকর্তাদের ভিসা বন্ধ করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার এক টুইটবার্তায় এই ঘোষণা দেন। খবর এএফপির।

পম্পেও তার বার্তায় বলেন, “জিনজিয়াং থেকে মুসলমান ও তাদের সংস্কৃতি মুছে দিতে চীন জোরপূর্বক সেখানকার ১০ লাখ মুসলমান নাগরিককে নিষ্ঠুর উপায়ে অবরুদ্ধ করে রেখেছে। চীনকে অবশ্যই তাদের দমননীতি ও নজরদারির ইতি টানতে হবে। একইসঙ্গে চীনের মুসলামানদের মুক্তি দিতে হবে ও তাদের বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে হবে।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের পরদিনই চীনা কর্মকর্তাদের ভিসা বন্ধের এমন ঘোষণা দিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। এর ফলে কয়েক বছর ধরে চলা মার্কিন-চীন অর্থনৈতিক যুদ্ধ আরও প্রকট হলো।

নিজের আরেকটি বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, “চীনের সকল সরকারি কর্মকর্তা ও ক্ষমতাসীন সমাজতান্ত্রিক দলের কর্মকর্তা যারা উইঘুরদের দমন-নিপীড়নের সাথে জড়িত তাদের ভিসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া জিনজিয়াং প্রদেশের কাজাখ ও অন্যান্য সংখ্যালঘু মুসলমানের উপর অত্যাচারে লিপ্তদেরও ভিসা দেয়া হবে না। এই আদেশ ওইসকল কর্মকর্তার পরিবারের সদস্যদের ওপরও কার্যকর হবে। এমনকি তাদের ছেলেমেয়েরা যুক্তরাষ্ট্রে পড়াশুনার জন্য আবেদন করলে তাও বাতিল করে দেয়া হবে।”

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে অবশ্য নির্দিষ্ট কোনো চীনা কর্মকর্তার নাম প্রকাশ করা হয়নি। তবে, মার্কিন সাংসদরা বিশেষ করে জিনজিয়াং অঞ্চলের কমিউনিস্ট পার্টি প্রধান কুয়েংঙ্গুর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন। চীনের কমিউনিস্ট এই নেতা পূর্বে তিব্বতে সংখ্যালঘু গোষ্ঠীর উপর কঠোর হওয়ার কারণে নিজ দলে বেশ প্রশংসিত হয়েছিলেন।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার