artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১১:৫৮   |  ৫,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ৮, ২০১৯ ৮:১২

কাশ্মীর ইস্যুতে পাকিস্তান সেনাবাহিনীকে সমর্থন দিল চীন

media

অধিকৃত কাশ্মীরের সাংবিধানিক বিশেষ স্বায়ত্তশাসনের অধিকার বাতিলের পর উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তানের সামরিক বাহিনীর অবস্থানের প্রতি সমর্থন দিয়েছে চীনের সামরিক বাহিনী।

বেইজিং সফররত পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে চীনের সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকে এ সমর্থন ঘোষণা করে চীন। মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের।

বৈঠকে পাক সেনাপ্রধান এবং চীনের সামরিক নেতারা অমীমাংসিত কাশ্মীর ইস্যুর জন্য ভারত এবং পাকিস্তানের ভেতরে যে উত্তেজনা রয়েছে; সেটিকে এ অঞ্চলের নিরাপত্তা এবং স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলবে বলে একমত হন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব অনুসারে কাশ্মীর সংকটের সমাধান হতে হবে বলে জানান পাক সেনাপ্রধান।

এই মুহূর্তে অর্থনৈতিক সম্পর্ক ও কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা করতে চীন সফরে রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধানসহ উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দলও রয়েছে এ সফরে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর সংকট নিয়ে যখন ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে তখন থেকেই চীন ইসলামাবাদের প্রতি সমর্থন দিয়ে আসছে। এ ছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে রুদ্ধদ্বার বৈঠক হয়েছে সেখানেও সমর্থন অব্যাহত রেখেছে বেইজিং।

গত ৫ আগস্ট ভারত কর্তৃক জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (স্বায়ত্বশাসন) বাতিল নিয়ে পাকিস্তানের পাশাপাশি চীনের সঙ্গেও সীমানা বিতর্কে জড়িয়েছে ভারত সরকার।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার