artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৬:৩৭   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, অক্টোবার ৮, ২০১৯ ২:৩৭

ভি-নেক্সট প্লাটফর্মে বিদেশী বিনিয়োগ বাড়বে

media

ভি-নেক্সট প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ বাড়বে। একই সঙ্গ কর্পোরেট সাংস্কৃতি আসবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন।

ভি-নেক্সট প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ বাড়বে। একই সঙ্গ কর্পোরেট সাংস্কৃতি আসবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন।

সোমবার রাতে ভি-নেক্সট অনলাইন প্লাটফর্ম ও ডিএসইর এসএমই ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধনীতে এ কথা বলেন চেয়ারম্যান।

খায়রুল হোসেন বলেন, ভি-নেক্সটের মাধ্যমে চীন থেকে শুরু করে সব দেশ থেকেই বিনিয়োগ আসবে। ফলে আমাদের পুঁজিবাজারের তাদের বিনিয়োগ পরিমান বাড়বে। একইসঙ্গে কর্পোরেট সাংস্কৃতি আসবে। এছাড়া আমাদের দেশে চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট, চার্টার্ড সেক্রটারিজসহ যেসব দক্ষ জনবলও গড়ে উঠবে।

ডিএসই এসএমই বোর্ড তৈরী করেছে জানিয়ে তিনি বলেন, এগুলোর কার্যক্রম আন্তর্জাতিক মানে পরিচালনা করে উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিতে হবে। ইস্যু ম্যানেজারদেরকেও তাদের কর্মকান্ড আন্তর্জাতিক মানে পরিচালনা করতে হবে।

ডিএসইকে উদ্দেশ্য করে খায়রুল হোসেন বলেন, ভি-নেক্সট মার্কেটটি যেনো হুজুগের কারনে নষ্ট না হয়। অনুরোধ থাকবে প্রথমদিকে থেকেই আপনারা সচেতন থাকবেন। একইসঙ্গে আমরা আশা করব, ডিএসই শীঘ্রই অটোমেটিক ট্রেডিং বোর্ড চালু করবে। যেখানে ওটিসি মার্কেট থেকে শুরু করে বন্ড মার্কেটের ট্রেডিং শুরু হবে। এর মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজার আগামি কয়েক বছরের মধ্যে আন্তর্জাতিক মানের ও উন্নত দেশের বাজারের সমতুল্য হবে। এছাড়া আগামি ৩ বছরের মধ্যে বাংলাদেশের বাজার নতুন স্তরে উন্নিত হবে। তখন জিডিপিতে অংশগ্রহণ বেড়ে যাবে।

সভাপতির বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, যে উদ্দেশ্য নিয়ে চীনকে কৌশলগত বিনিয়োগকারী করা হয়েছিল, সেই সুফল এরই মধ্যে পেতে শুরু করেছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএফপি-বি প্রোগ্রামের টিম লিডার ফয়সাল হোসাইন, বিএসইসির কমিশনার ও নির্বাহী পরিচালক, ঢাকা ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সদস্য, ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেক হোল্ডার প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা৷

নিউজবাঙলাদেশ.কম/এমএজেড/এসপি

পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ?