artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১২:০০   |  ৫,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, অক্টোবার ৭, ২০১৯ ৬:১১

মৃত ভিক্ষুকের বাড়িতে মিলল ১০ লাখ টাকা!

media

‘রাজার ঘরে যে ধন আছে, টুনির ঘরে সে ধন আছে’— ভারতের মুম্বাইয়ের এক ভিক্ষুকের ক্ষেত্রে এই প্রবাদ বাক্য হয়তো অতিরঞ্জন হবে না। তার মৃত্যুর পর যে বিপুল সম্পত্তির হিসেব মিলেছে, তার হিসাব কষতে গিয়ে অনেক দুঁদে গোয়েন্দাদেরও চোখ কপালে উঠেছে। আপাতত ওই ভিক্ষাজীবীর পরিবার-পরিজনদের সন্ধান করছে পুলিশ।

গত ৪ অক্টোবর মুম্বাইয়ের গোভাণ্ডি ও মানখুর্দ স্টেশনের মাঝে রেললাইন পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হয় এক ভিক্ষুকের। তদন্তে নেমে তিন দিন পর তার নাম পরিচয় জানতে পারে পুলিশ। মৃত বিরজু চন্দ্র আজাদের বাড়ির ঠিকানা জানা যায়। অবশেষে সোমবার বাণিজ্যনগরীর দক্ষিণ-পশ্চিমে গোভাণ্ডি এলাকার একটি বস্তিতে বিরজুর বাড়িতে পৌঁছায় পুলিশ।

ছোট্ট একটি ঘরের মধ্যে পুরনো সংবাদপত্র, প্লাস্টিক-পলিথিনে ভর্তি। সেই সব ঠেলেঠুলে ভিতরে ঢোকার অনেকক্ষণ পরেও বেরোতে পারেননি পুলিশ কর্মীরা। কারণ, ওই ঘরেরই এক কোণে রাখা ছিল বিপুল পরিমাণ খুচরা পয়সা। সেই পয়সা গুনে দেখা যায় দেড় লক্ষ টাকারও বেশি। কিন্তু তার মধ্যেই আরও অবাক হয়ে যান পুলিশ কর্মীরা, একটি ব্যাগ থেকে যখন মেলে কিছু ব্যাঙ্কের নথিপত্র। সব মিলিয়ে মোট ৮ লাখ ৭৭ হাজার টাকার ফিক্সড ডিপোজিটের কাগজপত্র। রয়েছে ভোটার, প্যান এবং আধার কার্ডও।

প্রাথমিক তদন্তের পর মু্ম্বাই পুলিশ জানিয়েছে, সম্ভবত দীর্ঘদিন ধরে ভিক্ষা করে ওই টাকা জমিয়েছেন বিরজু। তার ফিক্সড ডিপোজিটের টাকা যাতে পুলিশের অনুমতি ছাড়া কেউ তুলে নিতে না পারে, তার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্ধার হওয়া খুচরো টাকাও নিরাপদে রাখার বন্দোবস্ত করা হচ্ছে। খোঁজ চলছে তার আত্মীয় বা নিকটজনদের।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার