artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, অক্টোবার ৭, ২০১৯ ৬:১১

মৃত ভিক্ষুকের বাড়িতে মিলল ১০ লাখ টাকা!

media

‘রাজার ঘরে যে ধন আছে, টুনির ঘরে সে ধন আছে’— ভারতের মুম্বাইয়ের এক ভিক্ষুকের ক্ষেত্রে এই প্রবাদ বাক্য হয়তো অতিরঞ্জন হবে না। তার মৃত্যুর পর যে বিপুল সম্পত্তির হিসেব মিলেছে, তার হিসাব কষতে গিয়ে অনেক দুঁদে গোয়েন্দাদেরও চোখ কপালে উঠেছে। আপাতত ওই ভিক্ষাজীবীর পরিবার-পরিজনদের সন্ধান করছে পুলিশ।

গত ৪ অক্টোবর মুম্বাইয়ের গোভাণ্ডি ও মানখুর্দ স্টেশনের মাঝে রেললাইন পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হয় এক ভিক্ষুকের। তদন্তে নেমে তিন দিন পর তার নাম পরিচয় জানতে পারে পুলিশ। মৃত বিরজু চন্দ্র আজাদের বাড়ির ঠিকানা জানা যায়। অবশেষে সোমবার বাণিজ্যনগরীর দক্ষিণ-পশ্চিমে গোভাণ্ডি এলাকার একটি বস্তিতে বিরজুর বাড়িতে পৌঁছায় পুলিশ।

ছোট্ট একটি ঘরের মধ্যে পুরনো সংবাদপত্র, প্লাস্টিক-পলিথিনে ভর্তি। সেই সব ঠেলেঠুলে ভিতরে ঢোকার অনেকক্ষণ পরেও বেরোতে পারেননি পুলিশ কর্মীরা। কারণ, ওই ঘরেরই এক কোণে রাখা ছিল বিপুল পরিমাণ খুচরা পয়সা। সেই পয়সা গুনে দেখা যায় দেড় লক্ষ টাকারও বেশি। কিন্তু তার মধ্যেই আরও অবাক হয়ে যান পুলিশ কর্মীরা, একটি ব্যাগ থেকে যখন মেলে কিছু ব্যাঙ্কের নথিপত্র। সব মিলিয়ে মোট ৮ লাখ ৭৭ হাজার টাকার ফিক্সড ডিপোজিটের কাগজপত্র। রয়েছে ভোটার, প্যান এবং আধার কার্ডও।

প্রাথমিক তদন্তের পর মু্ম্বাই পুলিশ জানিয়েছে, সম্ভবত দীর্ঘদিন ধরে ভিক্ষা করে ওই টাকা জমিয়েছেন বিরজু। তার ফিক্সড ডিপোজিটের টাকা যাতে পুলিশের অনুমতি ছাড়া কেউ তুলে নিতে না পারে, তার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি উদ্ধার হওয়া খুচরো টাকাও নিরাপদে রাখার বন্দোবস্ত করা হচ্ছে। খোঁজ চলছে তার আত্মীয় বা নিকটজনদের।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা