artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:০৫   |  ৭,কার্তিক ১৪২৬

আইটেক ডেস্ক

সোমবার, অক্টোবার ৭, ২০১৯ ৫:৩৮

ফেসবুক আইডি ডিলিট করবেন যেভাবে

media

ফেসবুক বর্তমানে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম। মানুষের নিত্যদিনের সঙ্গী। একটা সময় মানুষ মোবাইল ছাড়া চলতে পারতো না। আর এখন ফেসবুক ছাড়া চলতে পারে না। 

ফেসবুক বর্তমানে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগমাধ্যম। মানুষের নিত্যদিনের সঙ্গী। একটা সময় মানুষ মোবাইল ছাড়া চলতে পারতো না। আর এখন ফেসবুক ছাড়া চলতে পারে না। 

আমরা ব্যক্তিগত বা সামাজিক প্রয়োজনে ফেসবুক ব্যবহার করি বটে, তবে এই সামাজিক মাধ্যমে সম্পৃক্ত থাকতে গিয়ে জটিলতাও কম পোহাতে হয় না। ভুয়া খবর, অযাচিত ভাবে ভাইরাল বা ট্রোলের শিকার হওয়া, মানহানির সাথে হ্যাকের ভয় তো থাকেই। এসব সমস্যা থেকে কখনো কখনো পরিত্রাণ পাওয়া যায় আবার কখনো বা সমস্যা এতটাই জটিল আকার ধারণ করে যে তা সমাধানের উপায় খুঁজতে গিয়ে চিরতরে এ জগত থেকে বিদায় নিতে হয়।

তখন বাধ্য হয়ে আমরা অনেকেই অনেক সময় ফেসবুক আইডি স্থায়ীভাবে মুছে দেয়ার সিদ্ধান্ত নেই। কিন্তু কিভাবে করব তা বুঝতে পারি না। নিচের পদ্ধতিতে এই কাজটি করতে পারেন অনায়াসে-

ফেসবুক আইডি ডিলিট করতে হলে প্রথমে আপনার ফেসবুক একাউন্টের সেটিংস অপশনে যেতে হবে তারপর সেখান থেকে Your Facebook Information এই মেনুটি সিলেক্ট করতে হবে। সেখানে Deactivation and Deletion নামে একটি অপশন থাকবে। এই অপশন থেকে Delete Account বেছে নিয়ে Continue to Account Deletion এ ক্লিক করতে হবে। তারপর ফেসবুক আপনার কাছে একাউন্ট পাসওয়ার্ড টি চাইবে। পাসওয়ার্ড দিয়ে Continue তে ক্লিক করলে আবার Delete Account অপশন টি দেখাবে। এই অপশন টি ক্লিক করে দিলেই আপনার ফেসবুক একাউন্ট স্থায়ীভাবে মুছে ফেলা হবে। 

তবে এরজন্য ফেসবুক কর্তৃপক্ষ ৩০দিন সময় নিবে। ৩০ দিনের মধ্যে আপনি ফেসবুকে লগ-ইন করলে একাউন্ট মুছে ফেলার প্রক্রিয়াটি বাতিল হয়ে যাবে।

স্মার্ট ফোন এপ্লিকেশনের মাধ্যমে মুছতে চাইলে সেটিংস এ গিয়ে Privecy Shortcuts এ ক্লিক করতে হবে। তারপর কিছু ডায়লগ বক্স আসবে। Your Facebook Information এই বক্সটি থেকে Delete your account information অপশনটি সিলেক্ট করলে আবারো দুটো বক্স আসবে সেখান থেকে Delete Account সিলেক্ট করে দিয়ে Continue to Account Deletion এ ক্লিক করতে হবে। ফেসবুক কিছু সতর্ক বার্তা দেখাবে। সতর্ক বার্তার নিচে Delete Account অপশনটি বেছে নিয়ে পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করতে হবে।

 

 

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা বুধবার শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু ধর্ষণের পর হত্যা: আক্কেলপুরে ৭ আসামির মৃত্যুদণ্ড