artk

আইটেক ডেস্ক

সোমবার, অক্টোবার ৭, ২০১৯ ৫:৩৮

ফেসবুক আইডি ডিলিট করবেন যেভাবে

media

ফেসবুক বর্তমানে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম। মানুষের নিত্যদিনের সঙ্গী। একটা সময় মানুষ মোবাইল ছাড়া চলতে পারতো না। আর এখন ফেসবুক ছাড়া চলতে পারে না। 

ফেসবুক বর্তমানে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগমাধ্যম। মানুষের নিত্যদিনের সঙ্গী। একটা সময় মানুষ মোবাইল ছাড়া চলতে পারতো না। আর এখন ফেসবুক ছাড়া চলতে পারে না। 

আমরা ব্যক্তিগত বা সামাজিক প্রয়োজনে ফেসবুক ব্যবহার করি বটে, তবে এই সামাজিক মাধ্যমে সম্পৃক্ত থাকতে গিয়ে জটিলতাও কম পোহাতে হয় না। ভুয়া খবর, অযাচিত ভাবে ভাইরাল বা ট্রোলের শিকার হওয়া, মানহানির সাথে হ্যাকের ভয় তো থাকেই। এসব সমস্যা থেকে কখনো কখনো পরিত্রাণ পাওয়া যায় আবার কখনো বা সমস্যা এতটাই জটিল আকার ধারণ করে যে তা সমাধানের উপায় খুঁজতে গিয়ে চিরতরে এ জগত থেকে বিদায় নিতে হয়।

তখন বাধ্য হয়ে আমরা অনেকেই অনেক সময় ফেসবুক আইডি স্থায়ীভাবে মুছে দেয়ার সিদ্ধান্ত নেই। কিন্তু কিভাবে করব তা বুঝতে পারি না। নিচের পদ্ধতিতে এই কাজটি করতে পারেন অনায়াসে-

ফেসবুক আইডি ডিলিট করতে হলে প্রথমে আপনার ফেসবুক একাউন্টের সেটিংস অপশনে যেতে হবে তারপর সেখান থেকে Your Facebook Information এই মেনুটি সিলেক্ট করতে হবে। সেখানে Deactivation and Deletion নামে একটি অপশন থাকবে। এই অপশন থেকে Delete Account বেছে নিয়ে Continue to Account Deletion এ ক্লিক করতে হবে। তারপর ফেসবুক আপনার কাছে একাউন্ট পাসওয়ার্ড টি চাইবে। পাসওয়ার্ড দিয়ে Continue তে ক্লিক করলে আবার Delete Account অপশন টি দেখাবে। এই অপশন টি ক্লিক করে দিলেই আপনার ফেসবুক একাউন্ট স্থায়ীভাবে মুছে ফেলা হবে। 

তবে এরজন্য ফেসবুক কর্তৃপক্ষ ৩০দিন সময় নিবে। ৩০ দিনের মধ্যে আপনি ফেসবুকে লগ-ইন করলে একাউন্ট মুছে ফেলার প্রক্রিয়াটি বাতিল হয়ে যাবে।

স্মার্ট ফোন এপ্লিকেশনের মাধ্যমে মুছতে চাইলে সেটিংস এ গিয়ে Privecy Shortcuts এ ক্লিক করতে হবে। তারপর কিছু ডায়লগ বক্স আসবে। Your Facebook Information এই বক্সটি থেকে Delete your account information অপশনটি সিলেক্ট করলে আবারো দুটো বক্স আসবে সেখান থেকে Delete Account সিলেক্ট করে দিয়ে Continue to Account Deletion এ ক্লিক করতে হবে। ফেসবুক কিছু সতর্ক বার্তা দেখাবে। সতর্ক বার্তার নিচে Delete Account অপশনটি বেছে নিয়ে পাসওয়ার্ড দিয়ে কনফার্ম করতে হবে।

 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা