artk

স্পোর্টস রিপোর্টার

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৭:০৮

আফ্রিদির ‘লজ্জা’ কেড়ে নিলেন উমর আকমল

media

ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত খেলেছে পাকিস্তান। কিন্তু টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে লঙ্কানদের কাছে পাত্তাই পায়নি স্বাগতিক পাকিস্তান। সফরকারীদের করা ১৬৫ রানের জবাবে স্বাগতিকরা অলআউট হয়েছে মাত্র ১০১ রানে।

ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত খেলেছে পাকিস্তান। কিন্তু টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে লঙ্কানদের কাছে পাত্তাই পায়নি স্বাগতিক পাকিস্তান। সফরকারীদের করা ১৬৫ রানের জবাবে স্বাগতিকরা অলআউট হয়েছে মাত্র ১০১ রানে।

দলের পক্ষে সর্বোচ্চ ২৫ রান করেন ইফতিখার আহমেদ। এছাড়া সরফরাজ আহমেদ ২৪ ও বাবর আজম ১৩ ব্যতীত আর কেউই দুই অঙ্কে পৌঁছতে পারেননি। রানের খাতাই খুলতে ব্যর্থ হয়েছেন প্রায় তিন বছর পর টি-টোয়েন্টি খেলতে নামা উমর আকমল।

ইনিংসের দ্বিতীয় ওভারে তিন নম্বরে ব্যাট করতে নেমে প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়েন উমর আকমল। এতে তার দল পড়ে যায় বিপদে, তবে স্বস্তির সুযোগ মেলে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির। ভাবছেন কীভাবে?

২০১৬ সালের সেপ্টেম্বরে সবশেষ টি-টোয়েন্টি খেলা উমর আকমল ততদিন পর্যন্ত শূন্য রানে আউট হয়েছিলেন ৮ বার। যা ছিল শহিদ আফ্রিদির সমান। পাকিস্তানের পক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এ দুজনই ছিলেন সর্বোচ্চবার শূন্য রানে আউট হওয়ার তালিকায়।

শনিবার আফ্রিদিকে এই লজ্জা থেকে মুক্তি দিয়েছেন উমর। প্রথম বলেই আউট হয়ে গড়েছেন পাকিস্তানের পক্ষে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার লজ্জার রেকর্ড। এমনকি বিশ্বরেকর্ডেরও খুব কাছে চলে গিয়েছেন তিনি। এই ফরম্যাটে সবচেয়ে বেশি ১০ বার শূন্য রানে আউট হয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক তিলকারাত্নে দিলশান।

টি-টোয়েন্টিতে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি ডাক:

১/ উমর আকমল - ৯

২/ শহিদ আফ্রিদি - ৮

৩/ কামরান আকমল - ৭

৪/ উমর গুল ও মোহাম্মদ হাফিজ - ৬

৫/ ইমাদ ওয়াসিম - ৫

সবমিলিয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ডাক:

১/ তিলকারাত্নে দিলশান - ১০

২/ লুক রাইট, কেভিন ওব্রায়েন ও উমর আকমল - ৯

৩/ পল স্টার্লিং, শহিদ আফ্রিদি ও থিসারা পেরেরা - ৮

৪/ দাসুন শানাকা, সৌম্য সরকার ও কামরান আকমল - ৭

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা