artk
শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ১২:০৯   |  ২২,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৬:৩৩

দেবী ভেনাসের রক্ত থেকে লাল গোলাপ!

media

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

গাছ থেকে তুলে এনে যেসব ফুল অঙ্গসজ্জাসহ নানা রকম সাজসজ্জার কাজে ব্যবহার করা হয় এদের অন্যতম হলো গোলাপ। 

বর্ণ বৈচিত্র ছাড়াও গোলাপের মন মাতানো সৌরভের কারণে এন নামে গোলাপকে সবাই চেনেন। পাশাপাশি আকার-আকৃতির বৈচিত্র্য তো রয়েছেই। গোলাপ গাছ এবং ফুল মূলত কাটা যুক্ত হয়ে থাকে। 

গোলাপ মূলত শীতকালীন একটি মোসুমি ফুল। তবে মাটি ও আবহাওয়ার ভিন্নতার উপর নির্ভর করে এটি পৃথিবীর অনেক দেশে অন্য মৌসুমেও এর ফলন ভালো হয়। 

আমাদের দেশে উর্বর দোআঁশ মাটিতে ভালো জন্মে এটি। সাধারণত অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গোলাপের চারা রোপনের উপযুক্ত সময়। যেখানে জলাবদ্ধতা হয় না অথবা ছায়াবিহীন উঁচু জায়গা, এমন জমিতে গোলাপের ফলন ভালো হয়। 

জানা যায়, সারা পৃথিবীতে প্রায় ১০০ প্রজাতির গোলাপ ফুল রয়েছে। গোলাপ ফুল অনেক বর্ণের হয়ে থাকে। গোলাপী, লাল হলুদ, গাড় গোলাপী, নীল, সবুজ, বেগুনী, কালো, খয়েরী, সাদাসহ আরও বাহরি রঙের গোলাপ ফুলের দেখা মেলে।  তবে এ রঙ বা বর্ণ অনুযায়ী গোলাপের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ এবং নির্দেশন।

গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে। তবে অল্প কিছু প্রজাতির নিবাস ইউরোপ, উত্তর আমেরিকা এবং উত্তর পশ্চিম মহাদেশে। বিশ্বের প্রায় সব দেশে গোলাপ চাষ হয়। তবে বুলগেরিয়া, ইরান, চীন, জাপান, বাংলাদেশ, ভারত, পাকিস্থান, যুক্ত্ররাট্র, তুরস্ক, কাজাকিস্থান এবং অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের গোলাপ খুব ভালো।

গ্রিক উপকথায় বলা হয়েছে, প্রেমের দেবী ভেনাসের পায়ের রক্ত থেকে লাল গোলাপের জন্ম হয়। 

অন্য দিকে, আরব দেশীয়দের মতে গোলাপকে বুলবুলি পাখি আলিঙ্গন করায় বুলবুলি পাখি গোলাপের কাটায় আহত হয়। পরে ওই পাখির রক্ত থেকে সাদা গোলাপ থেকে লাল গোলাপের জন্ম। 

দেশি জাতের গোলাপগুলোর মধ্যে- ফাতেমা ছাত্তার, মল্লিক, রাহেলা হামিদ, পিয়ারী, ভাসানী, শের-এ-বাংলা, ১৯৫২, জয়ন্তী, শিবলী উল্লেখ্যযোগ্য। 

বিদেশি জাতের মধ্যে- ইরানী, ব্লাক প্রিন্স, কুইন এলিজাবেথ, রেড মনার্ক, মিরান্ডা, পাপা মিলা, বেঙ্গলি, ডাচ গোল্ড, সানসিল্ক, উল্লেখ্যযোগ্য।

এছাড়া, আমেরিকান রোজ সোসাইটির তথ্য অনুযায়ী, আরও ৩৭টি নতুন জাতের গোলাপ আবিষ্কৃত হয়েছে।

আগে, রাজপ্রাসাধের স্নানাগারে সুগন্ধি হিসেবে গোলাপের পাপড়ি চৌবাচ্চায় ভিজিয়ে রাখা হতো।

ফুল হিসেবে গোলাপের ব্যবহারেও রয়েছে বৈচিত্র। বিয়ে-শাদি, জন্মদিনসহ দেশ-বিদেশের নানা অনুষ্ঠান উদযাপনে গোলাপ সমাদৃত। প্রসাধনী তৈরিতেও গোলাপের ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন নামি-দামি সুগন্ধী, সাবান, লোশন তৈরিতেও গোলাপের ব্যবহার আছে।

এছাড়া, রান্নায় বিশেষ সুগন্ধী হিসেবে এবং গোলাপজল তৈরিতে গোলাপের ব্যবহার বহুল প্রচলিত।

বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে চট্টগ্রামে এবার থানায় বিক্রি হবে পেঁয়াজ ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি