artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১১:৫৮   |  ৫,কার্তিক ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৬:৩৩

দেবী ভেনাসের রক্ত থেকে লাল গোলাপ!

media

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

গাছ থেকে তুলে এনে যেসব ফুল অঙ্গসজ্জাসহ নানা রকম সাজসজ্জার কাজে ব্যবহার করা হয় এদের অন্যতম হলো গোলাপ। 

বর্ণ বৈচিত্র ছাড়াও গোলাপের মন মাতানো সৌরভের কারণে এন নামে গোলাপকে সবাই চেনেন। পাশাপাশি আকার-আকৃতির বৈচিত্র্য তো রয়েছেই। গোলাপ গাছ এবং ফুল মূলত কাটা যুক্ত হয়ে থাকে। 

গোলাপ মূলত শীতকালীন একটি মোসুমি ফুল। তবে মাটি ও আবহাওয়ার ভিন্নতার উপর নির্ভর করে এটি পৃথিবীর অনেক দেশে অন্য মৌসুমেও এর ফলন ভালো হয়। 

আমাদের দেশে উর্বর দোআঁশ মাটিতে ভালো জন্মে এটি। সাধারণত অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গোলাপের চারা রোপনের উপযুক্ত সময়। যেখানে জলাবদ্ধতা হয় না অথবা ছায়াবিহীন উঁচু জায়গা, এমন জমিতে গোলাপের ফলন ভালো হয়। 

জানা যায়, সারা পৃথিবীতে প্রায় ১০০ প্রজাতির গোলাপ ফুল রয়েছে। গোলাপ ফুল অনেক বর্ণের হয়ে থাকে। গোলাপী, লাল হলুদ, গাড় গোলাপী, নীল, সবুজ, বেগুনী, কালো, খয়েরী, সাদাসহ আরও বাহরি রঙের গোলাপ ফুলের দেখা মেলে।  তবে এ রঙ বা বর্ণ অনুযায়ী গোলাপের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ এবং নির্দেশন।

গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে। তবে অল্প কিছু প্রজাতির নিবাস ইউরোপ, উত্তর আমেরিকা এবং উত্তর পশ্চিম মহাদেশে। বিশ্বের প্রায় সব দেশে গোলাপ চাষ হয়। তবে বুলগেরিয়া, ইরান, চীন, জাপান, বাংলাদেশ, ভারত, পাকিস্থান, যুক্ত্ররাট্র, তুরস্ক, কাজাকিস্থান এবং অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের গোলাপ খুব ভালো।

গ্রিক উপকথায় বলা হয়েছে, প্রেমের দেবী ভেনাসের পায়ের রক্ত থেকে লাল গোলাপের জন্ম হয়। 

অন্য দিকে, আরব দেশীয়দের মতে গোলাপকে বুলবুলি পাখি আলিঙ্গন করায় বুলবুলি পাখি গোলাপের কাটায় আহত হয়। পরে ওই পাখির রক্ত থেকে সাদা গোলাপ থেকে লাল গোলাপের জন্ম। 

দেশি জাতের গোলাপগুলোর মধ্যে- ফাতেমা ছাত্তার, মল্লিক, রাহেলা হামিদ, পিয়ারী, ভাসানী, শের-এ-বাংলা, ১৯৫২, জয়ন্তী, শিবলী উল্লেখ্যযোগ্য। 

বিদেশি জাতের মধ্যে- ইরানী, ব্লাক প্রিন্স, কুইন এলিজাবেথ, রেড মনার্ক, মিরান্ডা, পাপা মিলা, বেঙ্গলি, ডাচ গোল্ড, সানসিল্ক, উল্লেখ্যযোগ্য।

এছাড়া, আমেরিকান রোজ সোসাইটির তথ্য অনুযায়ী, আরও ৩৭টি নতুন জাতের গোলাপ আবিষ্কৃত হয়েছে।

আগে, রাজপ্রাসাধের স্নানাগারে সুগন্ধি হিসেবে গোলাপের পাপড়ি চৌবাচ্চায় ভিজিয়ে রাখা হতো।

ফুল হিসেবে গোলাপের ব্যবহারেও রয়েছে বৈচিত্র। বিয়ে-শাদি, জন্মদিনসহ দেশ-বিদেশের নানা অনুষ্ঠান উদযাপনে গোলাপ সমাদৃত। প্রসাধনী তৈরিতেও গোলাপের ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন নামি-দামি সুগন্ধী, সাবান, লোশন তৈরিতেও গোলাপের ব্যবহার আছে।

এছাড়া, রান্নায় বিশেষ সুগন্ধী হিসেবে এবং গোলাপজল তৈরিতে গোলাপের ব্যবহার বহুল প্রচলিত।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার