artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ১২:২০   |  ২১,অগ্রহায়ণ ১৪২৬

নিজস্ব প্রতিবেদক

শনিবার, অক্টোবার ৫, ২০১৯ ১০:৫০

ডিএসইর মূলধন কমেছে ৩৭৯৭ কোটি টাকা

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিগুলোর শেয়ার বিক্রয় চাপ বাড়ায় সব ধরনের সূচক পতনে পুঁজিবাজার। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৩ হাজার ৭৯৭ কোটি টাকা। ওই সপ্তাহে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহের শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৭২ হাজার ৭৩৪ কোটি ৫৯ লাখ টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল তিন লাখ ৭৬ হাজার ৫৩২ কোটি ১৮ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ৩ হাজার ৭৯৭ কোটি ৫৯ লাখ টাকা বা  ১ দশমিক শূন্য ১ শতাংশ।

ওই সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৯৫৮ কোটি ৮৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৯৫৭ কোটি ৮৯ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে দশমিক শূন্য ৫ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৭৭ লাখ টাকা। আগের সপ্তাহে ছিল ৩৯১ কোটি ৫৭ লাখ টাকা।

ওই সময়ে ডিএসইএক্স সূচক ৩০ দশমিক ৬৫ পয়েন্ট বা দশমিক ৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে চার হাজার ৯৩৭ দশমিক ৮২ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ১২ দশমিক ১৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৩ দশমিক ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১৩৬ দশমিক ৮২ পয়েন্টে এবং ১ হাজার ৭৫৫ দশমিক ২৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টি কোম্পানির। দর কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। লেনদেন হয়নি দুই কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮১ দশমিক ৫৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১৩ দশমিক ৬৯ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৩ দশমিক ৬৬ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক ১০ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসপি

আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট জুয়া খেলার সময় হাতেনাতে ধরা ৩ সরকারি কর্মকর্তা আমি খুব বেশি পেঁয়াজ খাই না: সংসদে ভারতের অর্থমন্ত্রী আদালতে হট্টগোল, বিচারপতিদের এজলাস ত্যাগ নেইমার-এমবাপ্পের গোলে পিএসজির টানা তৃতীয় জয় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আবারও পিছিয়েছে খালেদার জামিন শুনানি