artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১১:৫৪   |  ৫,কার্তিক ১৪২৬

ফিচার ডেস্ক

শুক্রবার, অক্টোবার ৪, ২০১৯ ৯:২৫
বিশ্ব প্রাণী দিবস

প্রকৃতিতে প্রাণীকূলের কেন এত বিলুপ্তি?

media

কোয়ালা

বিজ্ঞানীরা বলছেন, ২০ হাজারের বেশি উদ্ভিদ ও প্রাণী চিরতরে বিলুপ্ত হওয়ার পথে। স্তন্যপায়ীদের মধ্যে এক-চতুর্থাংশ বিলুপ্তির ঝুঁকির মধ্যে রয়েছে। অথচ পৃথিবীতে আমাদের টিকে থাকার ও সভ্যতার ক্রমবিকাশের পেছনে প্রাণীদের রয়েছে বিশাল অবদান।

আজ বিশ্ব প্রাণী দিবস। প্রাণী রক্ষায় প্রতিবছর বিশ্বব্যাপী দিনটি পালিত হচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক ন্যাচার ওয়াচ ফাউন্ডেশন দিবসটি সারা বিশ্বে পালন করে থাকে। প্রাণীর বিলুপ্তি ঠেকাতে ১৯৩১ সাল থেকে দিনটি বিশেষভাবে পালিত হচ্ছে। 

তবুও বেড়েই চলছে প্রাণীকূলের বিলুপ্তি। মানুষ এ পরিস্থিতিকে নিয়ে গেছে আরও খারাপের দিকে। পৃথিবীতে একসময় বসবাস করতো এমন ৯০ ভাগ জীব এখন আর বেঁচে নেই। প্রাণী ও উদ্ভিদ প্রজাতি নির্দিষ্ট এলাকা কিংবা চিরতরে বিলুপ্ত এবং হ্রাস পাওয়ার বিভিন্ন কারণ খুঁজে বের করছে ‘কনজারভেশন অব ন্যাচার’।

আবাসস্থল ধ্বংস, জলবায়ু পরিবর্তন, অন্যান্য প্রজাতিগুলোর উপর আক্রমণ, রোগ-ব্যাধি, অতিমাত্রায় মৎস্য আহরণ ও পশু শিকার এসবের পেছনে রয়েছে মানুষের বড় ভূমিকা।

ডিউক ইউনিভার্সিটির সংরক্ষণ বিভাগের অধ্যাপক স্টুয়ার্ট পিম বলেন, আমরা প্রজাতিগুলোর বাস্তুতন্ত্র ভেঙে ফেলছি। ফলে পুরো প্রজাতি হারিয়ে ফেলছি। 

বিজ্ঞানীরা বলছেন, ২০ হাজারের বেশি উদ্ভিদ ও প্রাণী চিরতরে বিলুপ্ত হওয়ার পথে। স্তন্যপায়ীদের মধ্যে এক-চতুর্থাংশ বিলুপ্তির ঝুঁকির মধ্যে রয়েছে। অথচ পৃথিবীতে আমাদের টিকে থাকার ও সভ্যতার ক্রমবিকাশের পেছনে প্রাণীদের রয়েছে বিশাল অবদান।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার