artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:১২   |  ৭,কার্তিক ১৪২৬

শিল্প-সাহিত্য ডেস্ক

শুক্রবার, অক্টোবার ৪, ২০১৯ ৯:১৩

শালুক সাহিত্যসন্ধ্যার সপ্তম আয়োজন

media

নব্বই দশকের অন্যতম কবি ওবায়েদ আকাশ সম্পাদিত সাহিত্য ও চিন্তাশিল্পের পত্রিকা শালুক আয়োজিত সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠিত হবে শুক্রবার। 

এদিন বিকেল সাড়ে ৪টায় রাজধানীর শাহবাগে পাঠক সমাবেশ কেন্দ্রে সপ্তমবারের মতো এই সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠিত হবে। এবারের আয়োজনে যথারীতি থাকছে ভিন্ন ধরনের বিষয়ভিত্তিক আলোচনা, নির্বাচিত কবিদের কবিতাপাঠ, আবৃত্তি ও উদ্বোধনী সঙ্গীত।

এবারের আড্ডার মূল আলোচ্য বিষয় ‘অনুভূতির ভাষায়, পাতাল স্পর্শ হয়’ শীর্ষক প্রবন্ধ লিখেছেন পশ্চিমবঙ্গের কবি সুব্রত সরকার। প্রবন্ধের ওপর আলোচনা করবেন কবি কুমার চক্রবর্তী, কবি ওবায়েদ আকাশ ও কবি পিয়াস মজিদ। সুব্রত সরকারের কবিতা নিয়ে আলোচনা করবেন কবি মেঘ অদিতি।

আলোচনা শেষে মুক্ত আলোচনায় অংশ নেবেন উপস্থিত আগ্রহী কবি-লেখকেরা।

এবারের নির্বাচিত কবিরা হচ্ছেন : কবি রুবী রহমান, মাসুদুজ্জামান, বিমল গুহ, আবদুর রাজ্জাক, হাইকেল হাশমী, শিহাব শাহরিয়ার, সুহিতা সুলতানা, জামিরুল শরীফ, চয়ন শায়েরী, ভাগ্যধন বড়ুয়া, মাহফুজ আল-হোসেন, জাফর সাদেক, খোরশেদ বাহার, জুনান নাশিত, খোকন মাহমুদ, মামুন মুস্তাফা, কবির হোসেন, আদিত্য নজরুল, মাহফুজ রিপন, শেলী সেনগুপ্তা, শফিক সেলিম, অমিত আশরাফ, তিথি আফরোজ, চামেলী বসু, ডালিয়া চৌধুরী, শ্রাবণী প্রামানিক, মাশরুরা লাকী, বীথি রহমান, রিসতিয়াক আহমেদ ও নীলা হারুন। 

এছাড়া থাকবে আবৃত্তি ও উদ্বোধনী সঙ্গীত। কবিতা আবৃত্তি  করবেন নায়লা তারান্নুম চৌধুরী।

এবারের আয়োজন নিয়ে শালুক সম্পাদক কবি ওবায়েদ আকাশ বলেন, “শুধু ঢাকায় নয়, বিশ্বের যেখানে বাঙালিরা আছেন সব জায়গাতেই প্রায় ছড়িয়ে পড়েছে এই ‍আড্ডার রেশ। সারা বিশ্বের বাঙালিদের কাছ থেকে আমরা সাড়া পাচ্ছি। অনেকে বাংলাদেশে এসে আড্ডায় অংশ নেবার আগ্রহ দেখাচ্ছেন। এবারের মূল প্রবন্ধ লিখেছেন পশ্চিমবঙ্গের কবি সুব্রত সরকার। তার আগ্রহ প্রবল এ বিষয়ে। তিনি চান শালুক সাহিত্যসন্ধ্যায় অংশ নিতে। কিন্তু যেহেতু তিনি এখন আসতে পারছেন না, তাই তিনি অনুষ্ঠানের জন্য একটি প্রবন্ধ লিখে পাঠিয়েছেন। তার প্রবন্ধটি পড়ে শোনাবেন তরুণ কবি স্নিগ্ধা বাউল।

কবি ওবায়েদ আকাশ

আরো আশার কথা হলো, লেখকরা এখন দাবি তুলেছেন আড্ডাটি মাসিক না করে পাক্ষিক করার জন্য, যাতে ঘন ঘন এই মাহেন্দ্রক্ষণটি আসে। বিষয়টি আমরা অবগত হয়েছি এবং ভবিষ্যতে এ ব্যাপারে জানানো হবে। তবে আপাতত মাসিক আড্ডা হিসেবেই চলবে।”

ওবায়েদ আকাশ আরো বলেন, “শালুক শুধুমাত্র একটি লিটল ম্যাগাজিন নয়, একটি আন্দোলন, চেতনার বিস্ফোরণ।

এই সাহিত্যসন্ধ্যা লিটল ম্যাগাজিনকেন্দ্রিক আন্দোলনে একুশ শতকে নতুন মাত্রা সংযোজন করেছে। আগামীতে এর প্রভাব আরও স্পষ্ট হয়ে উঠবে।”

আর একটি বড় খবর হচ্ছে ২২ নভেম্বর শালুক-এর ২০ বছর পূর্তি উপলক্ষে বড় পরিসরে একটি সাহিত্য সম্মেলন হতে চলেছে। যেখানে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ কবি লেখকেরা অংশ নেবেন।

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা বুধবার শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু ধর্ষণের পর হত্যা: আক্কেলপুরে ৭ আসামির মৃত্যুদণ্ড