artk

শিল্প-সাহিত্য ডেস্ক

শুক্রবার, অক্টোবার ৪, ২০১৯ ৯:১৩

শালুক সাহিত্যসন্ধ্যার সপ্তম আয়োজন

media

নব্বই দশকের অন্যতম কবি ওবায়েদ আকাশ সম্পাদিত সাহিত্য ও চিন্তাশিল্পের পত্রিকা শালুক আয়োজিত সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠিত হবে শুক্রবার। 

এদিন বিকেল সাড়ে ৪টায় রাজধানীর শাহবাগে পাঠক সমাবেশ কেন্দ্রে সপ্তমবারের মতো এই সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠিত হবে। এবারের আয়োজনে যথারীতি থাকছে ভিন্ন ধরনের বিষয়ভিত্তিক আলোচনা, নির্বাচিত কবিদের কবিতাপাঠ, আবৃত্তি ও উদ্বোধনী সঙ্গীত।

এবারের আড্ডার মূল আলোচ্য বিষয় ‘অনুভূতির ভাষায়, পাতাল স্পর্শ হয়’ শীর্ষক প্রবন্ধ লিখেছেন পশ্চিমবঙ্গের কবি সুব্রত সরকার। প্রবন্ধের ওপর আলোচনা করবেন কবি কুমার চক্রবর্তী, কবি ওবায়েদ আকাশ ও কবি পিয়াস মজিদ। সুব্রত সরকারের কবিতা নিয়ে আলোচনা করবেন কবি মেঘ অদিতি।

আলোচনা শেষে মুক্ত আলোচনায় অংশ নেবেন উপস্থিত আগ্রহী কবি-লেখকেরা।

এবারের নির্বাচিত কবিরা হচ্ছেন : কবি রুবী রহমান, মাসুদুজ্জামান, বিমল গুহ, আবদুর রাজ্জাক, হাইকেল হাশমী, শিহাব শাহরিয়ার, সুহিতা সুলতানা, জামিরুল শরীফ, চয়ন শায়েরী, ভাগ্যধন বড়ুয়া, মাহফুজ আল-হোসেন, জাফর সাদেক, খোরশেদ বাহার, জুনান নাশিত, খোকন মাহমুদ, মামুন মুস্তাফা, কবির হোসেন, আদিত্য নজরুল, মাহফুজ রিপন, শেলী সেনগুপ্তা, শফিক সেলিম, অমিত আশরাফ, তিথি আফরোজ, চামেলী বসু, ডালিয়া চৌধুরী, শ্রাবণী প্রামানিক, মাশরুরা লাকী, বীথি রহমান, রিসতিয়াক আহমেদ ও নীলা হারুন। 

এছাড়া থাকবে আবৃত্তি ও উদ্বোধনী সঙ্গীত। কবিতা আবৃত্তি  করবেন নায়লা তারান্নুম চৌধুরী।

এবারের আয়োজন নিয়ে শালুক সম্পাদক কবি ওবায়েদ আকাশ বলেন, “শুধু ঢাকায় নয়, বিশ্বের যেখানে বাঙালিরা আছেন সব জায়গাতেই প্রায় ছড়িয়ে পড়েছে এই ‍আড্ডার রেশ। সারা বিশ্বের বাঙালিদের কাছ থেকে আমরা সাড়া পাচ্ছি। অনেকে বাংলাদেশে এসে আড্ডায় অংশ নেবার আগ্রহ দেখাচ্ছেন। এবারের মূল প্রবন্ধ লিখেছেন পশ্চিমবঙ্গের কবি সুব্রত সরকার। তার আগ্রহ প্রবল এ বিষয়ে। তিনি চান শালুক সাহিত্যসন্ধ্যায় অংশ নিতে। কিন্তু যেহেতু তিনি এখন আসতে পারছেন না, তাই তিনি অনুষ্ঠানের জন্য একটি প্রবন্ধ লিখে পাঠিয়েছেন। তার প্রবন্ধটি পড়ে শোনাবেন তরুণ কবি স্নিগ্ধা বাউল।

কবি ওবায়েদ আকাশ

আরো আশার কথা হলো, লেখকরা এখন দাবি তুলেছেন আড্ডাটি মাসিক না করে পাক্ষিক করার জন্য, যাতে ঘন ঘন এই মাহেন্দ্রক্ষণটি আসে। বিষয়টি আমরা অবগত হয়েছি এবং ভবিষ্যতে এ ব্যাপারে জানানো হবে। তবে আপাতত মাসিক আড্ডা হিসেবেই চলবে।”

ওবায়েদ আকাশ আরো বলেন, “শালুক শুধুমাত্র একটি লিটল ম্যাগাজিন নয়, একটি আন্দোলন, চেতনার বিস্ফোরণ।

এই সাহিত্যসন্ধ্যা লিটল ম্যাগাজিনকেন্দ্রিক আন্দোলনে একুশ শতকে নতুন মাত্রা সংযোজন করেছে। আগামীতে এর প্রভাব আরও স্পষ্ট হয়ে উঠবে।”

আর একটি বড় খবর হচ্ছে ২২ নভেম্বর শালুক-এর ২০ বছর পূর্তি উপলক্ষে বড় পরিসরে একটি সাহিত্য সম্মেলন হতে চলেছে। যেখানে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ কবি লেখকেরা অংশ নেবেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা