artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ১২:০২   |  ৩,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ৩, ২০১৯ ৬:১২

মাল্টি প্রোডাক্টের অভাব পুঁজিবাজারে: বিএসইসি চেয়ারম্যান

media

আমাদের দেশের পুঁজিবাজার এখনও যে পষায়ে রয়েছে তার উন্নয়নের প্রতিবন্ধকতা হিসেবে মাল্টি প্রোডাক্টের অভাব রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। 

আমাদের দেশের পুঁজিবাজার এখনও যে পষায়ে রয়েছে তার উন্নয়নের প্রতিবন্ধকতা হিসেবে মাল্টি প্রোডাক্টের অভাব রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। 

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিএসইসি ভবনে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

পুঁজিবাজারের বিনিয়োগকারীদের পছন্দের জায়গাটি সীমিত উল্লেখ করে খায়রুল হোসেন বলেন, বিনিয়োগকারীদের লেভেল অব নলেজ যেটা, যে ইনভেস্টমেন্ট করবে সেই নলেজ সীমিত। কাজেই একাডেমির কাজই হলো সেই নলেজ বেজকে এনাউন্স করা। এবং তাদেরকে শিক্ষিত করে তোলা। যাতে পুঁজির চেয়েও এ নলেজটা তার ইনভেস্টমেন্টে ক্ষেত্রে প্রফিট আর্ন করতে সবচেয়ে বড় ক্যাপিটাল হিসেবে আবির্ভূত হয়।

পুঁজিবাজারের বিকাশ ত্বরান্বিত করতে একাডেমি (বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট) প্রতিষ্ঠা করা হয়েছে জানিয়ে চেয়ারম্যান বলেন, সবচেয়ে লেটেস্ট টেকনোলজি কি, নতুন প্রোডাক্ট কি আসছে, এখানে বিনিয়োগকারীদের জন্য কি আছে, নতুন ধরণের কারসাজি ডিফেকশন, আইডিয়েন্টিফিকেশন এবং তার বিরুদ্ধে যে অ্যাকশন নেয়া সেগুলো এ একাডেমির মাধ্যমে শেখা হচ্ছে।

আরও বলেন বলেন, পৃথিবীর অন্যান্য দেশে পুঁজিবাজারে যেসব প্রবলেম আইডেন্টিফাই করেছে এবং সেই আইডেন্টিফাইড প্রবলেমকে কিভাবে এড্রেস করেছে তার এক্সপ্রিয়েন্সের আলোকে নিজেদের শিক্ষিত করতে হবে। একইসাথে সকলে সম্মিলিতভাবে পুঁজিবাজাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে।

বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল চোট নিয়েই সাইফের ডাবল সেঞ্চুরি যুবলীগের দায়িত্ব পেলে উপাচার্যের পদ ছেড়ে দেব: ড. মীজান ৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো শিশু হত্যা-নির্যাতন বরদাশত করা হবে না: প্রধানমন্ত্রী জাতীয় লিগে বল হাতে ভয়ঙ্কর আবু হায়দার রনি ফের বাংলাদেশ দলকে ব্যঙ্গ করলেন শেবাগ জামায়াতকে তালাক দিয়ে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জাফরুল্লাহর বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ তাজরিন ফ্যাশনে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা