artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১১:৫৭   |  ৫,কার্তিক ১৪২৬

বিনোদন ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ১, ২০১৯ ১১:৪১

২১ বছরে চ্যানেল আই

media

একুশ। এ শুধু সংখ্যা নয়। একুশ মানে বাঙালির অহংকার, সম্মান ও মর্যাদার স্মারক। আর এমন একটি অর্থবহ প্রতীকী সংখ্যায় পদার্পণ করতে যাচ্ছে দেশের প্রথম ডিজিটাল বাংলা টেলিভিশন চ্যানেল আই। ‘হৃদয়ে বাংলাদেশ’কে ধারণ করে ১ অক্টোবর ২০ বছর পূর্ণ করলো চ্যানেলটি।

চ্যানেল আইয়ের হাত ধরে এদেশের টেলিভিশন জগতে উন্মোচিত হয় এক নতুন দিগন্তের। গত দুই দশকে বিশ্বব্যাপী বাংলাভাষী মানুষ এবং টেলিভিশন শিল্পকে অনেক ‘প্রথম’ উপহার দিয়েছে চ্যানেল আই।

প্রতিষ্ঠাবার্ষিকীর এক সপ্তাহ আগে থেকেই প্রিয় চ্যানেলকে শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন শিল্প, সাহিত্য, সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে সব অঙ্গনের মানুষ।

দেশের শীর্ষ দৈনিকগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে চ্যানেল আই। সেখানে চ্যানেল আইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণী দিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শুভেচ্ছা জানিয়েছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। চ্যানেল আইকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন দেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন থেকে শুরু করে বাংলা চলচ্চিত্রের শীর্ষ অভিনেতা শাকিব খান।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, অবাধ তথ্য প্রবাহের যুগে দেশের গণমাধ্যম স্বাধীনভাবে দায়িত্ব পালন করছে। তবে আমাদের মনে রাখতে হবে স্বাধীনতার সাথে দায়িত্বও ওতপ্রোতভাবে জড়িত। আমি আশা করি, এ দায়িত্ববোধ ও দেশপ্রেমের প্রতি অবিচল থেকে ‘চ্যানেল আই’সহ সকল গণমাধ্যম বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন, নির্মল বিনোদন ও শিক্ষামূলক অনুষ্ঠান প্রচার করে জাতি গঠনে অব্যাহত অবদান রেখে যাবে।

“প্রতিষ্ঠার পর হতে চ্যানেল আই মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ ও প্রচার করে আসছে। বিশেষ করে কৃষি উন্নয়ন তথা গ্রামনির্ভর অর্থনৈতিক কর্মকাণ্ডের অগ্রযাত্রায় ‘চ্যানেল আই’-এর প্রচেষ্টা প্রশংসনীয়। তা ছাড়াও পরিবেশ ও প্রকৃতির সংরক্ষণ ও উন্নয়নে এ চ্যানেলটি কাজ করে যাচ্ছে। দেশে-বিদেশে আমাদের ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতির বিকাশে ‘চ্যানেল আই’ অব্যাহত প্রয়াস চালিয়ে যাবে বলে আমার বিশ্বাস।”

চ্যানেল আইয়ের উদ্যোক্তা, সাংবাদিক, কলাকুশলী ও সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “চ্যানেল আই সংবাদ পরিবেশনে বস্তুনিষ্ঠতা, নিরপেক্ষতা বজায় রাখবে এবং রুচিশীল শিক্ষামূলক অনুষ্ঠান প্রচারের মাধ্যমে বাঙালি সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখবে।

চ্যানেল আইয়ের ২১ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের সার্বিক সাফল্যও কামনা করেন তিনি।

শুভেচ্ছা ও অভিনন্দন বার্তায় তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, “কল্যাণ আর আনন্দের বার্তা নিয়ে চ্যানেল আই পৌঁছে যাক দেশের সর্বত্র এবং বিশ্বময়।”

চ্যানেল আইয়ের ২১ বছরে পদার্পণ উপলক্ষে কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন বলেন, “চ্যানেল আই আমার কাছে এক বিস্ময়। হাসতে হাসতে একেকটি অবাক করার মতো কাজ উপহার দেয় এই চ্যানেলটি। শুরু থেকে এ পর্যন্ত কত যে চ্যানেল আইয়ে অনুষ্ঠান করেছি, তাদের আমন্ত্রণে দেশে-বিদেশে গান গাইতে গেছি, হিসাব নেই।”

“দেখেছি, মানুষ এই টেলিভিশনকে কত ভালোবাসে। কারণ, আমার ভাই তুল্য ফরিদুর রেজা সাগর ও শাইখ সিরাজ অন্যরকম যাদুকরি ক্ষমতায় মানুষকে মুগ্ধ করতে পারেন। তারা তাদের প্রতিটি কাজে সমাজের সবচেয়ে গ্রহণযোগ্য মানুষদের সম্পৃক্ত করেন। তারা শুদ্ধধারার চর্চা করেন ও মানুষের মাঝে ছড়িয়ে দেন। এগুলো অনেক বড় কাজ। এগুলোই দেশের কাজ, সংস্কৃতির কাজ।”

চ্যানেল আইয়ের দর্শকই সকল অনুপ্রেরণার উৎস। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এমনই মন্তব্য করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

তিনি বলেন, “কী অবাক ব্যাপার! দেখতে দেখতে কেটে গেল ২০টি বছর। লাল-সবুজকে হৃদয়ে আর চোখের পাতায় ধারণ করে চ্যানেল আই পদার্পণ করছে গর্বের ২১ বছরে। লাল-সবুজের পাশাপাশি, আপামর দর্শক- যারা দেশ বিদেশের মাটিতে বসে চ্যানেল আই দেখছেন, এক কথায় তারা সবাই আমাদের পরম শক্তি। অনুপ্রেরণার উৎস। জন্মদিনের এই উচ্ছ্বাস-লগ্নে সবাইকে অনেক অনেক শুভেচ্ছা।’

চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, “একুশ বাঙালি জাতির অহংকার। এর সঙ্গে মিশে আছে আমাদের ভাষার স্বাধীনতা অর্জনের মহান স্মারক। ২০ পেরিয়ে ২১ মানে তারুণ্যের সবচেয়ে সেরা সময়। চ্যানেল আই ঠিক সেই জায়গাটিতে আজ। শুভক্ষণে চ্যানেল আইয়ের সামনে পেছনের সব মানুষের প্রতি উষ্ণ অভিনন্দন।”

প্রতিষ্ঠাবার্ষিকীর দিন ১ অক্টোবর দিনভর নানা আয়োজন রেখেছে চ্যানেল আই। যেখানে সমাজের সব অঙ্গনের বরেণ্যজনরা অংশ নেবেন।

১৯৯৯ সালের ১ অক্টোবর যাত্রা শুরু করে চ্যানেল আই। যাত্রার ঠিক দুই বছর পর একই দিন চালু হয় চ্যানেল আই সংবাদ। অগ্রযাত্রার ধারাবাহিকতায় ২০১৫ সালের ২০ এপ্রিল যাত্রা শুরু করে চ্যানেল আই অনলাইন।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার