artk

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ১, ২০১৯ ১০:০১

হার্ট অ্যাটাকের পূর্বাভাস

media

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুর কারণ এই মুহূর্তে কার্ডিওভাস্কুলার ডিজিজ বা হৃদরোগ। পশ্চিমের দেশগুলোর মতো এই রোগের প্রকোপ এখন আমাদের দেশেরও সবচেয়ে বেশি মানুষের দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে। বাংলাদেশ, ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়াতে এই রোগের শিকার বহু মানুষ।

বিশেষজ্ঞদের মতে, ইদানিং লাইফস্টাইলের ভয়ানক পরিবর্তন, শরীরচর্চা না করা, মসলাদার-ফ্যাটি খাবার, শাক-সবজি-ফল না খাওয়া, মদ ও সিগারেটের নেশা মানুষকে হৃদ রোগের দিকে ঠেলে দিচ্ছে।

ঠিক কোন বিশেষ কারণে মানুষ হৃদরোগের শিকার হয় তা এখনও জানা না গেলেও, বেশ কিছু লক্ষণ রয়েছে যা থেকে সহজেই আন্দাজ করা যায় হৃদরোগের পূর্বাভাস। জেনেটিক্যালিও যে এই রোগ আক্রমণ করতে পারে সে বিষয়ে সকলকেই সাবধান থাকতে হবে। যাঁদের শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেশি তাদের জেনেটিক্যালি হৃদরোগের সম্ভাবনা বেশি। অনেক কম বয়সেই এমনটা হতে পারে।

কী কী লক্ষণ দেখলে সতর্ক হতে পারেন আপনি?

প্রথম হলো বুকে ব্যথা। বুকের ডান দিক, বাঁ-দিক বা মাঝে- যেখানেই ব্যথা হোক না কেন তা কিন্তু চিন্তার। এটাই কিন্তু হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণ। মূল লক্ষণ। একে কোনোভাবেই এড়িয়ে চলা যাবে না।

এর সঙ্গে বমি বমি ভাব, ঘাম হওয়া, জ্ঞান হারানো এবং বুকে ও পেটে শ্বাসের অভাব অনুভূত হলে সতর্ক হতে হবে।

পেটে যদি ৩০ মিনিটের বেশি কোনো অস্বাভাবিক অনুভূতি হয়, সেক্ষেত্রে সতর্ক হতে হবে। সময় পার হলেই চিকিৎসকের কাছে যান।

অনেক সময়ই হার্টের রোগীরা তাদের সমস্যা নিয়ে গ্যাসট্রোএন্ট্রোলজিস্টের কাছে সমাধানের জন্য যান। কারণ তারা বুঝতে পারেন না যে, সেটি আসলে কার্ডিও সমস্যা। সেক্ষেত্রে কিন্তু সতর্ক হতে হবে। সঙ্গে কার্ডিওলজিস্টও একবার দেখানো উচিত।

হার্ট অ্যাটাকের আগে অনেক সময়ই প্রচণ্ড ব্যাক পেন বা ঘাড়ে ব্যথা শুরু হয়। সেক্ষেত্রে ৩০ মিনিটের বেশি সময় চলে গেলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অনেক সময় থুতনিতেও ব্যথা শুরু হয়। সেটিও গুরুত্ব দিয়ে চিকিৎসার প্রয়োজন।

জেনে নিন হার্ট সুস্থ রাখার বেশ কয়েকটি টিপস-

১. শরীরচর্চা

হার্টকে সুস্থ রাখতে নিত্যদিন শরীরচর্চা খুব জরুরি। অন্তত ৩০ মিনিট হাঁটা বা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতেই হবে।

২. স্বাস্থ্যকর ডায়েট

তাজা শাকসবজি, ফল- এসব ডায়েটে রাখতেই হবে। ট্রান্স ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার ও মসলাদার খাবার এড়িয়ে চলুন। অতিরিক্ত ভাজাভুজি, জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করুন।

৩. পারিবারিক ইতিহাস

যদি পরিবারে কারও হার্টের রোগের ইতিহাস থাকে, সেক্ষেত্রে অনেক কম বয়স থেকেই এই রোগ নিয়ে সচেতন থাকতে হবে। নিয়মিত ডায়াবেটিস, কোলেস্টেলর ও ট্রাইগ্লিসারাইড মাপিয়ে নিতে হবে।

৪. তামাক

সিগারেট বা যে কোনও ধরনের তামাকজাত দ্রব্য শরীরকে একেবারে শেষ করে দেয়। এগুলো জীবন থেকে একেবারে বাদ দিতে হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা