artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:১২   |  ৭,কার্তিক ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ১, ২০১৯ ১০:০১

হার্ট অ্যাটাকের পূর্বাভাস

media

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুর কারণ এই মুহূর্তে কার্ডিওভাস্কুলার ডিজিজ বা হৃদরোগ। পশ্চিমের দেশগুলোর মতো এই রোগের প্রকোপ এখন আমাদের দেশেরও সবচেয়ে বেশি মানুষের দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে। বাংলাদেশ, ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়াতে এই রোগের শিকার বহু মানুষ।

বিশেষজ্ঞদের মতে, ইদানিং লাইফস্টাইলের ভয়ানক পরিবর্তন, শরীরচর্চা না করা, মসলাদার-ফ্যাটি খাবার, শাক-সবজি-ফল না খাওয়া, মদ ও সিগারেটের নেশা মানুষকে হৃদ রোগের দিকে ঠেলে দিচ্ছে।

ঠিক কোন বিশেষ কারণে মানুষ হৃদরোগের শিকার হয় তা এখনও জানা না গেলেও, বেশ কিছু লক্ষণ রয়েছে যা থেকে সহজেই আন্দাজ করা যায় হৃদরোগের পূর্বাভাস। জেনেটিক্যালিও যে এই রোগ আক্রমণ করতে পারে সে বিষয়ে সকলকেই সাবধান থাকতে হবে। যাঁদের শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেশি তাদের জেনেটিক্যালি হৃদরোগের সম্ভাবনা বেশি। অনেক কম বয়সেই এমনটা হতে পারে।

কী কী লক্ষণ দেখলে সতর্ক হতে পারেন আপনি?

প্রথম হলো বুকে ব্যথা। বুকের ডান দিক, বাঁ-দিক বা মাঝে- যেখানেই ব্যথা হোক না কেন তা কিন্তু চিন্তার। এটাই কিন্তু হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণ। মূল লক্ষণ। একে কোনোভাবেই এড়িয়ে চলা যাবে না।

এর সঙ্গে বমি বমি ভাব, ঘাম হওয়া, জ্ঞান হারানো এবং বুকে ও পেটে শ্বাসের অভাব অনুভূত হলে সতর্ক হতে হবে।

পেটে যদি ৩০ মিনিটের বেশি কোনো অস্বাভাবিক অনুভূতি হয়, সেক্ষেত্রে সতর্ক হতে হবে। সময় পার হলেই চিকিৎসকের কাছে যান।

অনেক সময়ই হার্টের রোগীরা তাদের সমস্যা নিয়ে গ্যাসট্রোএন্ট্রোলজিস্টের কাছে সমাধানের জন্য যান। কারণ তারা বুঝতে পারেন না যে, সেটি আসলে কার্ডিও সমস্যা। সেক্ষেত্রে কিন্তু সতর্ক হতে হবে। সঙ্গে কার্ডিওলজিস্টও একবার দেখানো উচিত।

হার্ট অ্যাটাকের আগে অনেক সময়ই প্রচণ্ড ব্যাক পেন বা ঘাড়ে ব্যথা শুরু হয়। সেক্ষেত্রে ৩০ মিনিটের বেশি সময় চলে গেলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অনেক সময় থুতনিতেও ব্যথা শুরু হয়। সেটিও গুরুত্ব দিয়ে চিকিৎসার প্রয়োজন।

জেনে নিন হার্ট সুস্থ রাখার বেশ কয়েকটি টিপস-

১. শরীরচর্চা

হার্টকে সুস্থ রাখতে নিত্যদিন শরীরচর্চা খুব জরুরি। অন্তত ৩০ মিনিট হাঁটা বা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতেই হবে।

২. স্বাস্থ্যকর ডায়েট

তাজা শাকসবজি, ফল- এসব ডায়েটে রাখতেই হবে। ট্রান্স ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার ও মসলাদার খাবার এড়িয়ে চলুন। অতিরিক্ত ভাজাভুজি, জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করুন।

৩. পারিবারিক ইতিহাস

যদি পরিবারে কারও হার্টের রোগের ইতিহাস থাকে, সেক্ষেত্রে অনেক কম বয়স থেকেই এই রোগ নিয়ে সচেতন থাকতে হবে। নিয়মিত ডায়াবেটিস, কোলেস্টেলর ও ট্রাইগ্লিসারাইড মাপিয়ে নিতে হবে।

৪. তামাক

সিগারেট বা যে কোনও ধরনের তামাকজাত দ্রব্য শরীরকে একেবারে শেষ করে দেয়। এগুলো জীবন থেকে একেবারে বাদ দিতে হবে।

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা বুধবার শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু ধর্ষণের পর হত্যা: আক্কেলপুরে ৭ আসামির মৃত্যুদণ্ড