artk

নিউজ ডেস্ক

রোববার, সেপ্টেম্বার ২৯, ২০১৯ ৮:৫৭

অনলাইন বিজ্ঞাপনের প্রভাবে বিপাকে প্রিন্ট মিডিয়া

media

বিশেষ করে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী দ্রুততারে বাড়বে। এতে অনুঘটক হিসেবে কাজ করবে পঞ্চম প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক ফাইভ-জি। ফলে বিভিন্ন ধরনের অনলাইন ভিডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বাড়বে বিজ্ঞাপনের হার।

আগামী ২০২১ সাল নাগাদ বিশ্বব্যাপী বিজ্ঞাপনের মাত্র ৬ শতাংশ দৈনিক পত্রিকায় প্রকাশ হবে। এসময় বিজ্ঞাপনের ৫২ শতাংশই প্রচার হবে শুধু অনলাইন প্ল্যাটফর্মে। আর টেলিভিশনে বিজ্ঞাপন যাবে ২৭ শতাংশ।

লন্ডনভিত্তিক জনপ্রিয় মিডিয়া এজেন্সি জেনিথ অপটিমিডিয়া বিজ্ঞাপনের বৈশ্বিক বাজার নিয়ে জরিপ করে এমন ভবিষ্যদ্বাণী করেছে।

সম্প্রতি জার্মানির তথ্য বিশ্লেষণের অনলাইন পোর্টাল স্ট্যাটিস্টাতে জেনিথের বরাতে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২১ সাল নাগাদ বৈশ্বিক বিজ্ঞাপন বাজারের সিংহভাগ দখল করবে অনলাইন প্ল্যাটফর্ম।

অতীতের সব রেকর্ড ভেঙে সেবার সর্বোচ্চ পরিমাণ ৫২ শতাংশ বিজ্ঞাপন প্রচার হবে অনলাইনে। অর্থাৎ ব্যবসায়ীরা বিজ্ঞাপন প্রচারের জন্য সবচেয়ে বেশি ব্যয় করবেন অনলাইন প্ল্যাটফর্মগুলোতে।

জেনিথের বিশ্লেষণ মতে, ২০১৮ সালে অনলাইনে বিজ্ঞাপনের হার ছিল ৪৪ শতাংশ। চলতি বছর তা হতে পারে ৪৭ শতাংশ। ২০২১ সালে গিয়ে তা পৌঁছবে ৫২ শতাংশে।

অন্যদিকে, এই সময় নাগাদ টেলিভিশনে বিজ্ঞাপন প্রচার হবে প্রায় ২৭ শতাংশ। বিলবোর্ড, পোস্টারিং-এর মতো আউটডোর বিজ্ঞাপন হবে ৭ শতাংশ। সবচেয়ে আশঙ্কাজনক সময় আসবে ছাপা পত্রিকার জন্য।

২০২১ সাল নাগাদ ছাপা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ হবে মাত্র ৬ শতাংশ। একইসময়ে রেডিওতে ৫ শতাংশ, ম্যাগাজিনে ৩ এবং সিনেমার মাধ্যমে বিজ্ঞাপন প্রচার হবে মাত্র ১ শতাংশ।

জেনিথ তাদের বিশ্লেষণে বলছে, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মতে, চলতি বছর নাগাদ পৃথিবীর প্রায় অর্ধেক মানুষ ইন্টারনেটের আওতায় আসবে।

বিশেষ করে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী দ্রুততারে বাড়বে। এতে অনুঘটক হিসেবে কাজ করবে পঞ্চম প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক ফাইভ-জি। ফলে বিভিন্ন ধরনের অনলাইন ভিডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বাড়বে বিজ্ঞাপনের হার।

পুলিশে যোগ দিয়ে পরীমনির ‘স্বপ্ন পূরণ’ চীনে করোনাভাইরাসে মৃত্যু ১০৬ জনের বলিউডের ‘রোহিঙ্গা’ ছবিতে বাংলাদেশি মেয়ে বাণিজ্য মেলার সময় বাড়লো চার দিন সেনবাগে গ্রেপ্তারের পর ‘বন্দুকযুদ্ধে’ নিহত যুবক করোনাভাইরাস : চীন থেকে বাংলাদেশিরা ফিরতে পারবেন ১৪ দিন পর ১৫ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা