artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ১২:০১   |  ৩,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ২৭, ২০১৯ ১:০৪

এয়ার ফ্রেশনার ব্যবহারে চাই সতর্কতা

media

ঘরে নিকোটিনের গন্ধ, রান্নার গন্ধ বা ঘর স্যাঁতস্যাঁতে হয়ে আছে- এই দুর্গন্ধ দূর করতে বেশীরভাগ মানুষই এয়ার ফ্রেশনার স্প্রে করে দেন। কিন্তু এয়ার ফ্রেশনারের যথেচ্ছ ব্যবহার আমাদের স্বাস্থ্যের ওপর রাখতে পারে খারাপ প্রভাব।

ঘরে নিকোটিনের গন্ধ, রান্নার গন্ধ বা ঘর স্যাঁতস্যাঁতে হয়ে আছে- এই দুর্গন্ধ দূর করতে বেশীরভাগ মানুষই এয়ার ফ্রেশনার স্প্রে করে দেন। কিন্তু এয়ার ফ্রেশনারের যথেচ্ছ ব্যবহার আমাদের স্বাস্থ্যের ওপর রাখতে পারে খারাপ প্রভাব।

এয়ার ফ্রেশনারের যে সুবাস, সেটা কি আসলে নিরাপদ?

এয়ার ফ্রেশনার, সেন্টেড ক্যান্ডল এবং কসমেটিকস- এসবের মাঝে সুগন্ধি হিসেবে থাকে রাসায়নিক। এসব রাসায়নিকের মাঝে থ্যালেট নামের ক্ষতিকর রাসায়নিকগুলোও থাকে, যেগুলো প্লাস্টিকের বোতল এবং বক্স তৈরিতে ব্যবহার করা হয়। এরা হরমোনের স্বাভাবিক কাজে বাধা দেয়।

এ কারণে আপনি যখন এমন একটি রুমে প্রবেশ করেন যেখানে এয়ার ফ্রেশনার দেওয়া আছে, আপনার নিঃশ্বাসের সাথে শরীরে প্রচুর পরিমাণে এসব রাসায়নিক প্রবেশ করে। ফ্রেশ বাতাসের বদলে আপনি আসলে রাসায়নিক বাতাস নিচ্ছেন বুক ভরে।

আপনি যদি ফ্রেশ বাতাস পেতে চান তাহলে ঘরের জানালা খুলে দিন। এটা সস্তা এবং সহজ, আর এর জন্য আপনাকে ক্ষতিকর রাসায়নিকের শিকার হতে হবে না।

বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল চোট নিয়েই সাইফের ডাবল সেঞ্চুরি যুবলীগের দায়িত্ব পেলে উপাচার্যের পদ ছেড়ে দেব: ড. মীজান ৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো শিশু হত্যা-নির্যাতন বরদাশত করা হবে না: প্রধানমন্ত্রী জাতীয় লিগে বল হাতে ভয়ঙ্কর আবু হায়দার রনি ফের বাংলাদেশ দলকে ব্যঙ্গ করলেন শেবাগ জামায়াতকে তালাক দিয়ে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জাফরুল্লাহর বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ তাজরিন ফ্যাশনে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা