artk

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ২৫, ২০১৯ ১:০৮

বিয়ের পরে সংসারে যেসব সমস্যা দেখা দিতে পারে

media

নতুন কিছু স্বপ্ন আর প্রত্যাশা নিয়ে শুরু হয় দুজন মানুষের নতুন করে পথচলা। বিয়ের পরে কেমন হবে নতুন সংসার, সেই ভাবনা পেয়ে বসে। সবাই চায় নিজের মতো করে সংসার, নিরুদ্বেগ, নিরুপদ্রব একটা জীবন।

নতুন কিছু স্বপ্ন আর প্রত্যাশা নিয়ে শুরু হয় দুজন মানুষের নতুন করে পথচলা। বিয়ের পরে কেমন হবে নতুন সংসার, সেই ভাবনা পেয়ে বসে। সবাই চায় নিজের মতো করে সংসার, নিরুদ্বেগ, নিরুপদ্রব একটা জীবন।

কিন্তু বাস্তবতা সব সময় যে নিজের মনের মতো হবে এমনটাও নয়। নতুন সংসারে এমন অনেক সমস্যায় পড়তে হতে পারে যার সম্পর্কে আগে থেকে ধারণা ছিল না। চট করে সেসব সমস্যা নিজের মতো করে মিটিয়েও নেওয়া যায় না, কারণ প্রশ্ন ওঠে লোকে কী বলবে! কাজেই একটা মেনে নেওয়া-মানিয়ে নেওয়ার জায়গা তৈরি হয়, সেখান থেকে সম্পর্কে অসন্তোষ আসাটাও অস্বাভাবিক নয়-

ঘর ভাগাভাগি: দীর্ঘদিন নিজের ঘরে নিজের মতো থাকার পরে হঠাৎ করে অন্য কারও সঙ্গে ঘর ভাগ করে নিতে হলে একটু অস্বস্তি আপনার হতেই পারে। আপনার ঘুমের অভ্যাস, খাওয়ার রুটিন ও অন্যান্য স্বভাব না মিললে মুশকিল। এমনকি গোসল শেষে ভেজা তোয়ালে কোথায় রাখেন, এটা নিয়েও বাঁধতে পারে খিটিমিটি!

স্বাধীনতায় ছাড়: অবিবাহিত জীবন অনেকটাই নিজের খেয়ালখুশিতে কাটানো যায়। কিন্তু বিয়ের পরেও তেমনটা আশা করা বোকামি। যেহেতু আপনি কোনো একজনের সঙ্গে জীবন কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন, তাই তার পছন্দ-অপছন্দ, মতামতের বিষয়টিও মাথায় রাখতে হবে। বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে যান কিংবা শপিংয়ে, সঙ্গীকে অবশ্যই তা জানাতে হবে।

খরচে লাগাম: হতে পারে দুজনেই আপনারা কর্মজীবী। মাসশেষে দুজনেই ভালো অংকের টাকা ঘরে তোলেন। স্বামীর উপার্জনে যেমন স্ত্রীর অধিকার রয়েছে, ঠিক তেমনই স্ত্রীর উপার্জনে রয়েছে স্বামীর অধিকার। কিন্তু যদি এমন হয়, দুজনের মধ্যে একজন খরচ করতে বেশ ভালোবাসেন অপরদিকে অপরজন ভালোবাসেন হিসেব করে চলতে। তখন এ নিয়ে মতের অমিল দেখা দিতেই পারে।

শ্বশুর-শাশুড়ি: বাঙালি পরিবারে বিয়ের পর মেয়েরা সাধারণত শ্বশুর-শাশুড়ির সঙ্গেই থাকতে শুরু করেন। নববিবাহিত বধূর পক্ষে সম্পূর্ণ নতুন কিছু মানুষের সঙ্গে মানিয়ে নেওয়া বেশ কঠিন। নতুন পরিবারের নিয়মকানুন, নতুন পরিবেশ, এ সবই সামলাতে হয় নতুন বউকে। কাজেই এই জায়গাটায় সাবধান হওয়ার দরকার রয়েছে।

যৌন সমস্যা: বিয়ের পর স্বামী-স্ত্রীর সম্পর্কে একটি বড় জায়গা জুড়ে থাকে যৌনতা। তবে সেখানেও সমস্যা আসা অসম্ভব নয়। যৌনতায় দ্রুত একঘেয়েমি চলে এলে বা শারীরিক ঘনিষ্ঠতা থেকে তৃপ্তি না পেলে বিবাহিত জীবনের রং এক নিমেষে ফিকে হয়ে যেতে পারে। মন-মেজাজ, অভ্যাস, নিজের ভালো লাগা-খারাপ লাগা, সব মিলিয়ে যৌন জীবন যদি সুখের না হয়, আপনার বিবাহিত জীবনের উপর প্রশ্নচিহ্ন পড়তে বেশি সময় লাগবে না।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা