artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ৫, ২০১৯ ৯:২৬   |  ২১,অগ্রহায়ণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ২৫, ২০১৯ ১:০৮

বিয়ের পরে সংসারে যেসব সমস্যা দেখা দিতে পারে

media

নতুন কিছু স্বপ্ন আর প্রত্যাশা নিয়ে শুরু হয় দুজন মানুষের নতুন করে পথচলা। বিয়ের পরে কেমন হবে নতুন সংসার, সেই ভাবনা পেয়ে বসে। সবাই চায় নিজের মতো করে সংসার, নিরুদ্বেগ, নিরুপদ্রব একটা জীবন।

নতুন কিছু স্বপ্ন আর প্রত্যাশা নিয়ে শুরু হয় দুজন মানুষের নতুন করে পথচলা। বিয়ের পরে কেমন হবে নতুন সংসার, সেই ভাবনা পেয়ে বসে। সবাই চায় নিজের মতো করে সংসার, নিরুদ্বেগ, নিরুপদ্রব একটা জীবন।

কিন্তু বাস্তবতা সব সময় যে নিজের মনের মতো হবে এমনটাও নয়। নতুন সংসারে এমন অনেক সমস্যায় পড়তে হতে পারে যার সম্পর্কে আগে থেকে ধারণা ছিল না। চট করে সেসব সমস্যা নিজের মতো করে মিটিয়েও নেওয়া যায় না, কারণ প্রশ্ন ওঠে লোকে কী বলবে! কাজেই একটা মেনে নেওয়া-মানিয়ে নেওয়ার জায়গা তৈরি হয়, সেখান থেকে সম্পর্কে অসন্তোষ আসাটাও অস্বাভাবিক নয়-

ঘর ভাগাভাগি: দীর্ঘদিন নিজের ঘরে নিজের মতো থাকার পরে হঠাৎ করে অন্য কারও সঙ্গে ঘর ভাগ করে নিতে হলে একটু অস্বস্তি আপনার হতেই পারে। আপনার ঘুমের অভ্যাস, খাওয়ার রুটিন ও অন্যান্য স্বভাব না মিললে মুশকিল। এমনকি গোসল শেষে ভেজা তোয়ালে কোথায় রাখেন, এটা নিয়েও বাঁধতে পারে খিটিমিটি!

স্বাধীনতায় ছাড়: অবিবাহিত জীবন অনেকটাই নিজের খেয়ালখুশিতে কাটানো যায়। কিন্তু বিয়ের পরেও তেমনটা আশা করা বোকামি। যেহেতু আপনি কোনো একজনের সঙ্গে জীবন কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন, তাই তার পছন্দ-অপছন্দ, মতামতের বিষয়টিও মাথায় রাখতে হবে। বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে যান কিংবা শপিংয়ে, সঙ্গীকে অবশ্যই তা জানাতে হবে।

খরচে লাগাম: হতে পারে দুজনেই আপনারা কর্মজীবী। মাসশেষে দুজনেই ভালো অংকের টাকা ঘরে তোলেন। স্বামীর উপার্জনে যেমন স্ত্রীর অধিকার রয়েছে, ঠিক তেমনই স্ত্রীর উপার্জনে রয়েছে স্বামীর অধিকার। কিন্তু যদি এমন হয়, দুজনের মধ্যে একজন খরচ করতে বেশ ভালোবাসেন অপরদিকে অপরজন ভালোবাসেন হিসেব করে চলতে। তখন এ নিয়ে মতের অমিল দেখা দিতেই পারে।

শ্বশুর-শাশুড়ি: বাঙালি পরিবারে বিয়ের পর মেয়েরা সাধারণত শ্বশুর-শাশুড়ির সঙ্গেই থাকতে শুরু করেন। নববিবাহিত বধূর পক্ষে সম্পূর্ণ নতুন কিছু মানুষের সঙ্গে মানিয়ে নেওয়া বেশ কঠিন। নতুন পরিবারের নিয়মকানুন, নতুন পরিবেশ, এ সবই সামলাতে হয় নতুন বউকে। কাজেই এই জায়গাটায় সাবধান হওয়ার দরকার রয়েছে।

যৌন সমস্যা: বিয়ের পর স্বামী-স্ত্রীর সম্পর্কে একটি বড় জায়গা জুড়ে থাকে যৌনতা। তবে সেখানেও সমস্যা আসা অসম্ভব নয়। যৌনতায় দ্রুত একঘেয়েমি চলে এলে বা শারীরিক ঘনিষ্ঠতা থেকে তৃপ্তি না পেলে বিবাহিত জীবনের রং এক নিমেষে ফিকে হয়ে যেতে পারে। মন-মেজাজ, অভ্যাস, নিজের ভালো লাগা-খারাপ লাগা, সব মিলিয়ে যৌন জীবন যদি সুখের না হয়, আপনার বিবাহিত জীবনের উপর প্রশ্নচিহ্ন পড়তে বেশি সময় লাগবে না।

আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট জুয়া খেলার সময় হাতেনাতে ধরা ৩ সরকারি কর্মকর্তা আমি খুব বেশি পেঁয়াজ খাই না: সংসদে ভারতের অর্থমন্ত্রী আদালতে হট্টগোল, বিচারপতিদের এজলাস ত্যাগ নেইমার-এমবাপ্পের গোলে পিএসজির টানা তৃতীয় জয় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আবারও পিছিয়েছে খালেদার জামিন শুনানি