artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:০৪   |  ৭,কার্তিক ১৪২৬

শিল্প-সাহিত্য ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ২৫, ২০১৯ ৮:৪৭
দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব

মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্য-শান্তির ঘোষণা

media

বৃহত্তর বরিশালের ছয় জেলার কবি সাহিত্যিকদের মিলন মেলায় ঘোষিত হলো মুক্তিযুদ্ধের চেতনায় একটি সন্ত্রাস ও মাদকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার দৃপ্ত প্রত্যয়। তারা বললেন, কবি এবং সাহিত্যিকেরা রাষ্ট্র ও সমাজে বিবেকের কাজ করে। তারা যেভাবে অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ায় তেমনি সকল সুন্দরের পাশে থেকে একটি সমৃদ্ধ রাষ্ট্র ও সমাজ গঠনে দৃপ্ত ভূমিকা পালন করে।

২০ সেপ্টেম্বর বরিশাল শহরের বিডিএস মিলনায়তনে ‘দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব ২০১৯’ এর ব্যানারে অনুষ্ঠিত এ মিলন মেলার আয়োজক ছিল বরিশালের ‘আমাদের লেখালেখি’ এবং পটুয়াখালীর ‘দখিনের কবিয়াল’।

দিনব্যাপী এ আয়োজন বিভক্ত ছিল দুটি পর্বে। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন সত্তর দশকের অন্যতম প্রধান কবি বৃহত্তর ভোলার সন্তান কবি নাসির আহমেদ। শারীরিক কারণে উপস্থিত হতে না পারলেও ভিডিও কলের মাধ্যমে তিনি আয়োজনের সফলতা কামনা করেন।

নাসির আহমেদ বলেন, “মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। সাহিত্যের প্রধান অনুসঙ্গ হিসেবে এ অহংকারকে ধরে রাখা আমাদের নৈতিক দায়িত্ব। জীবনানন্দের বরিশাল আমাদের চেতনার অংশ। বরিশালের ভূ-প্রকৃতি কবি ও লেখক সৃষ্টিতে অনন্য ভূমিকা পালন করে আসছে।”

আমাদের লেখালেখির সম্পাদক কবি শফিক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী পর্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র সম্পাদক কবি শাহীন রেজা। বিশেষ অতিথি ছিলেন দখিনের কবিয়ালের প্রধান পৃষ্ঠপোষক রাধেশ্যাম দেবনাথ, আমাদের লেখালেখির প্রধান উপদেষ্টা কবি ভাস্কর সাহা, কবি মাহমুদা খানম, কবি অলোক মিত্র এবং কবি সাইফুল্লাহ নবীন। স্বাগত বক্তব্য দেন কবি মাহমুদ অর্ক।

সমাপনী পর্বে সভাপতিত্ব করেন দখিনের কবিয়ালের সভাপতি জাহাঙ্গীর হোসাইন মানিক। প্রধান অতিথি ছিলেন কবি সরদার ফারুক এবং প্রধান আলোচক ছিলেন অনুশীলন সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা কবি অর্ণব আশিক। বিশেষ অতিথি ছিলেন কাব্যলোকের পরিচালক কথাসাহিত্যিক মাহবুব লাভলু, প্রাবন্ধিক বেগম ফয়জুন্নেছা শেলী এবং কথা সাহিত্যিক নাসিম আনোয়ার।

অনুষ্ঠানে আগত কবি সাহিত্যিকদের ফুল এবং উত্তরীয় দিয়ে স্বাগত জানান হয়। দিনব্যপী এ আয়োজনে শতাধিক কবি সাহিত্যিকের দুই শতাধিক গ্রন্থ প্রদর্শিত হয় এবং অর্ধশত কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন।

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা বুধবার শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু ধর্ষণের পর হত্যা: আক্কেলপুরে ৭ আসামির মৃত্যুদণ্ড