artk

দিনাজপুর সংবাদদাতা

মঙ্গলবার, সেপ্টেম্বার ২৪, ২০১৯ ২:১৮

মাদকসহ আটক হলেই বাড়িতে সাইনবোর্ড

media

দিনাজপুরের হিলি সীমান্ত এলাকা দিয়ে মাদকপাচার, ব্যবসা বন্ধে এবং মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। তাদের এ কর্মকাণ্ডকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।

ইয়াবা ব্যবসায়ীর বাড়িতে লেখা সাইনবোর্ডমাদকসহ কেউ আটক হলেই তার বাড়িতে লালকালিতে বড় করে লেখা হচ্ছে ‘ইয়াবা বা মাদক ব্যবসায়ীর বাড়ি’। 

রবিবার (২২ সেপ্টেম্বর) হিলি সীমান্তের রায়ভাগ এলাকায় আটক মাদক ব্যবসায়ী আবুল কালামের বাড়িতে লাল কালিতে লিখে দেওয়া হয়েছে ‘ইয়াবা ব্যবসায়ীর বাড়ি’। 

দিনাজপুরের হিলি সীমান্ত এলাকা দিয়ে মাদকপাচার, ব্যবসা বন্ধে এবং মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। তাদের এ কর্মকাণ্ডকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা। 

বিজিবির হিলির বাসুদেবপুর ক্যাম্প কমান্ডার সুবেদার আবু নাছের বলেন, সীমান্তের সাতকুড়ির এলাকায় রবিবার আবুল কালামের কোমরে তল্লাশির সময় ২০০ পিস ইয়াবার একটি টোপলা পাওয়া যায়। এসময় সে বিজিবি সদস্যকে ধাক্কা দিয়ে ফেলে দৌড় দিয়ে পালিয়ে যায়। এর আগেও তাকে ও তার স্ত্রীকে মাদকসহ আটক করা হয়েছিল। এজন্য তাদের বিরুদ্ধে সামাজিকভাবে আন্দোলন গড়ে তুলতে তার বাড়িতে লাল কালিতে বড় করে মাদক ব্যবসায়ীর বাড়ি লিখে দেওয়া হয়েছে। সাধারণ মানুষ যাতে তাদের ঘৃণা করে এবং মাদক ব্যবসার পরিণতি এমন হবে সে বার্তা ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যেই এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রায়ভাগ গ্রামের বাসিন্দা দুলাল হোসেন ও আজিজুল হক বলেন, বিজিবির এ উদ্যোগ খুব ভালো। এতে এলাকায় আর যারা মাদক ব্যবসায়ী রয়েছে তারা অন্তত ছেলে মেয়েদের জন্য চক্ষু লজ্জার কারণে হলেও এ কাজ করবে না।

জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল রাশেদ মোহাম্মদ আনিছুল হক জানান, সীমান্ত দিয়ে মাদক পাচার, ব্যবসা বন্ধে ও মাদক নির্মূলে বিজিবি নানা কর্মসূচি পালন করে আসছে। এরপরও এগুলো থামছে না। এ উদ্যোগের মূল লক্ষ্য জনসচেতনতা সৃষ্টি করা। চিহ্নিত মাদক ব্যবসায়ী ও পরিবহনের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। দেশের বিভিন্ন সীমান্ত এলাকায় বিজিবির পক্ষ থেকে এই কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা