artk

মোহাম্মদ আনিসুজ্জামান

সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৯:৪০

ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর

media

ক্যাসিনোতে উড়ছে শত শত কোটি টাকা। ওইসব টাকা বৈধ পথে উপার্জন হচ্ছে কিনা তা দেখতে ক্যাসিনোর মালিক, পরিচালনাকারীসহ সংশ্লিষ্টদের আয়কর ফাইল খতিয়ে দেখছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া ক্যাসিনোর মেশিন, খেলার সামগ্রী এবং মাদক আমদানি কারা করেছে তাও খতিয়ে দেখবে সংস্থাটি।

ক্যাসিনোতে উড়ছে শত শত কোটি টাকা। ওইসব টাকা বৈধ পথে উপার্জন হচ্ছে কিনা তা দেখতে ক্যাসিনোর মালিক, পরিচালনাকারীসহ সংশ্লিষ্টদের আয়কর ফাইল খতিয়ে দেখছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া ক্যাসিনোর মেশিন, খেলার সামগ্রী এবং মাদক আমদানি কারা করেছে তাও খতিয়ে দেখবে সংস্থাটি।

এনবিআরের একাধিক কর্মকর্তা এসব কথা বলেন।

ইতিমধ্যে এনবিআর চিঠির ভিত্তিতে যুবলীগ নেতা গোলাম কিবরিয়া শামীম চৌধুরী (জি কে শামীম), তার স্ত্রী এবং তাদের মায়ের সমস্ত ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এ বিষয়টি নিশ্চিত করেছে।

এছাড়া ক্যাসিনো ব্যবসার সাথে জড়িত ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, যুবলীগ নেতা খালেদ মাহমুদের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেওয়া হয়েছে। আজ এনবিআর থেকে বাংলাদেশ ব্যাংকে এ চিঠি দেওয়া হয়েছে। 

ক্যাসিনোর নামে ডিজিটাল জুয়া খেলায় ব্যবহৃত হয় রোলেট, দামি মেশিন। প্রতিটি মেশিনের দাম ৫০ লাখ থেকে আড়াই কোটি টাকা মধ্যে। ওইসব সামগ্রীর নামে শুল্ককর ফাঁকি দিয়ে মিথ্যা ঘোষণায় বছরের পর বছর এসব মেশিন আমদানি হয়েছে বলে তথ্য পেয়েছে এনবিআর। কোন প্রতিষ্ঠান কিভাবে এসব মেশিন আমদানি করেছে তাও খতিয়ে দেখার কাজ শুরু করেছে সংস্থাটি।

এনবিআরের এক শুল্ক কর্মকর্তা বলেন, ইতোমধ্যে বেশকিছু আমদানিকারক প্রতিষ্ঠানের তথ্য পাওয়া গেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে পুষ্পিতা ও এ-থ্রি ট্রেড ইন্টারন্যাশনালের সংশ্লিষ্ট কর্মকর্তাদের তলব করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে আজ। বাকি বেশকিছু প্রতিষ্ঠানকে জিজ্ঞাসাবাদ করতে চিঠি দেওয়া হয়েছে।  

ওই কর্মকর্তা আরও বলেন, জি কে শামীম ও তার ব্যবসা প্রতিষ্ঠানের নামে কর ফাঁকি তদন্ত করছে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। ইতোমধ্যে কর সার্কেল থেকে আয়কর নথি তলব করা হয়েছে। শুধু শামীম, খালেদ নয় ক্যাসিনো ব্যবসার সাথে জড়িত সবার কর ফাঁকি তদন্ত করা হবে।

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে ক্যাসিনোর মালিক ও পরিচালনাকারীদের বিপুল অর্থের সন্ধান পেয়েছে উল্লেখ্য করে তিনি বলেন, তাদের আয় ব্যয়ের তথ্য জানা দরকার। আয়কর নথিতে তাদের এ বিপুল পরিমাণ আয় দেখানো হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ক্যাসিনোর মেশিনসহ ব্যবহৃত খেলার সামগ্রী এবং মাদক আমদানি নিষিদ্ধ। 

ক্যাসিনোতে কারা, কিভাবে এসব আমদানি করেছে তা খতিয়ে দেখতে কাস্টমস গোয়েন্দাকে নির্দেশ দেওয়া হয়েছে। ক্যাসিনোর আড়ালে অর্থপাচার খতিয়ে দেখছি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা