artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ৬:৫৭   |  ৪,কার্তিক ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৯:৪০

ক্যাসিনো ব্যবসায়ীদের আয়কর ফাইল খতিয়ে দেখছে এনবিআর

media

ক্যাসিনোতে উড়ছে শত শত কোটি টাকা। ওইসব টাকা বৈধ পথে উপার্জন হচ্ছে কিনা তা দেখতে ক্যাসিনোর মালিক, পরিচালনাকারীসহ সংশ্লিষ্টদের আয়কর ফাইল খতিয়ে দেখছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া ক্যাসিনোর মেশিন, খেলার সামগ্রী এবং মাদক আমদানি কারা করেছে তাও খতিয়ে দেখবে সংস্থাটি।

ক্যাসিনোতে উড়ছে শত শত কোটি টাকা। ওইসব টাকা বৈধ পথে উপার্জন হচ্ছে কিনা তা দেখতে ক্যাসিনোর মালিক, পরিচালনাকারীসহ সংশ্লিষ্টদের আয়কর ফাইল খতিয়ে দেখছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া ক্যাসিনোর মেশিন, খেলার সামগ্রী এবং মাদক আমদানি কারা করেছে তাও খতিয়ে দেখবে সংস্থাটি।

এনবিআরের একাধিক কর্মকর্তা এসব কথা বলেন।

ইতিমধ্যে এনবিআর চিঠির ভিত্তিতে যুবলীগ নেতা গোলাম কিবরিয়া শামীম চৌধুরী (জি কে শামীম), তার স্ত্রী এবং তাদের মায়ের সমস্ত ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এ বিষয়টি নিশ্চিত করেছে।

এছাড়া ক্যাসিনো ব্যবসার সাথে জড়িত ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, যুবলীগ নেতা খালেদ মাহমুদের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেওয়া হয়েছে। আজ এনবিআর থেকে বাংলাদেশ ব্যাংকে এ চিঠি দেওয়া হয়েছে। 

ক্যাসিনোর নামে ডিজিটাল জুয়া খেলায় ব্যবহৃত হয় রোলেট, দামি মেশিন। প্রতিটি মেশিনের দাম ৫০ লাখ থেকে আড়াই কোটি টাকা মধ্যে। ওইসব সামগ্রীর নামে শুল্ককর ফাঁকি দিয়ে মিথ্যা ঘোষণায় বছরের পর বছর এসব মেশিন আমদানি হয়েছে বলে তথ্য পেয়েছে এনবিআর। কোন প্রতিষ্ঠান কিভাবে এসব মেশিন আমদানি করেছে তাও খতিয়ে দেখার কাজ শুরু করেছে সংস্থাটি।

এনবিআরের এক শুল্ক কর্মকর্তা বলেন, ইতোমধ্যে বেশকিছু আমদানিকারক প্রতিষ্ঠানের তথ্য পাওয়া গেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে পুষ্পিতা ও এ-থ্রি ট্রেড ইন্টারন্যাশনালের সংশ্লিষ্ট কর্মকর্তাদের তলব করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে আজ। বাকি বেশকিছু প্রতিষ্ঠানকে জিজ্ঞাসাবাদ করতে চিঠি দেওয়া হয়েছে।  

ওই কর্মকর্তা আরও বলেন, জি কে শামীম ও তার ব্যবসা প্রতিষ্ঠানের নামে কর ফাঁকি তদন্ত করছে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। ইতোমধ্যে কর সার্কেল থেকে আয়কর নথি তলব করা হয়েছে। শুধু শামীম, খালেদ নয় ক্যাসিনো ব্যবসার সাথে জড়িত সবার কর ফাঁকি তদন্ত করা হবে।

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে ক্যাসিনোর মালিক ও পরিচালনাকারীদের বিপুল অর্থের সন্ধান পেয়েছে উল্লেখ্য করে তিনি বলেন, তাদের আয় ব্যয়ের তথ্য জানা দরকার। আয়কর নথিতে তাদের এ বিপুল পরিমাণ আয় দেখানো হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ক্যাসিনোর মেশিনসহ ব্যবহৃত খেলার সামগ্রী এবং মাদক আমদানি নিষিদ্ধ। 

ক্যাসিনোতে কারা, কিভাবে এসব আমদানি করেছে তা খতিয়ে দেখতে কাস্টমস গোয়েন্দাকে নির্দেশ দেওয়া হয়েছে। ক্যাসিনোর আড়ালে অর্থপাচার খতিয়ে দেখছি।

বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল চোট নিয়েই সাইফের ডাবল সেঞ্চুরি যুবলীগের দায়িত্ব পেলে উপাচার্যের পদ ছেড়ে দেব: ড. মীজান ৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো শিশু হত্যা-নির্যাতন বরদাশত করা হবে না: প্রধানমন্ত্রী জাতীয় লিগে বল হাতে ভয়ঙ্কর আবু হায়দার রনি ফের বাংলাদেশ দলকে ব্যঙ্গ করলেন শেবাগ জামায়াতকে তালাক দিয়ে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জাফরুল্লাহর বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ তাজরিন ফ্যাশনে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা