artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৮:০২

মুশফিকের চেয়ে লিটন ফিল্ডিংয়ে ভালো!

media

ব্যাটসম্যান হিসেবে মুশফিকুর রহিমর সামর্থ্য ও পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই! বর্তমান দল তো বটেই, দেশের ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। কিন্তু উইকেটরক্ষক হিসেবে মুশফিকের পারফরম্যান্স নিয়ে সমালোচনা হচ্ছেই।  

ব্যাটসম্যান হিসেবে মুশফিকুর রহিমর সামর্থ্য ও পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই! বর্তমান দল তো বটেই, দেশের ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। কিন্তু উইকেটরক্ষক হিসেবে মুশফিকের পারফরম্যান্স নিয়ে সমালোচনা হচ্ছেই। সেই সুযোগটাও করে দেন মুশফিক নিজেই।

বেশি পেছনে যেতে হবে না। আফগানিস্তানের বিপক্ষে ঢাকা পর্বের ম্যাচেই অন্তত ১৫ রান ছুটেছে মুশফিকুর রহিমের গ্লাভসের নিচ দিয়ে। এমনকি প্রতি ম্যাচেও দুই একটি সহজ রানআউটের সুযোগ, আবার কখনও হাতের ক্যাচ ফেলে দেয়ার মতো ঘটনা ঘটছে।

বিশেষ করে সবশেষ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে উইকেটের সামনে মুশফিকুর রহিমের বাচ্চাসুলভ এক ভুলে জীবন পেয়েছিলেন প্রতিপক্ষ অধিনায়ক কেন উইলিয়ামসন। পরে রস টেলরের সঙ্গে জুটি গড়ে তিনিই ম্যাচ জিতিয়ে দেন কিউইদের। এরপর থেকে প্রায় প্রতি ম্যাচেই ভুলের পসরা সাজিয়ে বসেন মুশফিক।

মুশফিকের সঙ্গেই একাদশে খেলেন আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস। অনেকেরই মতে উইকেটরক্ষক হিসেবে মুশফিকের চেয়ে এগিয়ে লিটন। বেশ কিছু ম্যাচে কিপিং গ্লাভস হাতে নিয়ে নিজের সামর্থ্যের প্রমাণও দিয়েছেন লিটন। তবু একাদশে লিটন থাকলেও, কিপিং গ্লাভস পান মুশফিকই।

কিন্তু এমনটা আর কতদিন? আফগানিসস্তানের বিপক্ষে টি-টোয়েন্টির ফাইনালের আগে আজ সোমবার মিরপুরে দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো উইকেটরক্ষক লিটনের চেয়ে ফিল্ডার লিটনের প্রশংসাই থাকল বেশি।

একইসঙ্গে ফিল্ডার হিসেবে মুশফিকের চেয়ে লিটন এগিয়ে থাকায়, তাকে ফিল্ডার হিসেবেই দলে চান ডোমিঙ্গো। তাতে মুশফিক সুযোগ হাতছাড়া করলেও যেনো ক্ষতি নেই টাইগারদের প্রধান কোচের। তাই মাঠে মুশফিককে ফিল্ডার হিসেবে পাওয়ার চেয়ে উইকেটরক্ষক হিসেবে রাখাই শ্রেয় মনে করেন তিনি।

এ বিষয়ে ডোমিঙ্গো বলেন, ‘না না, মুশফিকের বদলে অন্য কারও কিপিং করার সম্ভাবনা নেই। দলে যে কয়জন ভালো ফিল্ডার আছে তাদের মধ্যে অন্যতম লিটন দাস। আমি মনে করি সে মুশির (মুশফিকুর রহিম) চেয়ে ভালো ফিল্ডার। আমার কাছে মাঠে কয়েকজন ভালো ফিল্ডার থাকা খুব গুরুত্বপূর্ণ। মাঠে লিটন, আফিফ, (নাজমুল হোসেন) শান্তর মতো ফিল্ডাররা যে ৫-৬ রান বাচিয়ে দেয় সেটা খুবই গুরুত্বপূর্ণ।’

তিনি আরও বলেন, ‘এটা একটা কারণ যে লিটন দারুণ এক ফিল্ডার। মুশফিক হয়তো কয়েকটা সুযোগ মিস করেছে। তবে সে একজন অভিজ্ঞ ক্রিকেটার। উইকেটের পেছনে থেকে সে বেশ ভালো ভিউ পায় মাঠের। যা দিয়ে সে ক্যাপ্টেনকে সাহায্য করতে পারে।’

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা