artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ৬:৫১   |  ৪,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, সেপ্টেম্বার ২৩, ২০১৯ ৬:৪৭

চীন সফরে তালেবান প্রতিনিধি দল

media

যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পর আফগান তালেবানের একটি প্রতিনিধি দল চীন সফরে গেছে।

কাতারে অবস্থানরত তালেবানের মুখপাত্র সোহেল শাহিন রোববার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে জানিয়েছেন, নয় সদস্যের একটি আফগান প্রতিনিধি দল আফগান বিষয়ক চীনের বিশেষ প্রতিনিধি দলের সঙ্গে রাজধানী বেইজিংয়ে বৈঠক করেছে।

আফগানিস্তানে ১৮ বছর ধরে যুক্তরাষ্ট্র যে সামরিক আগ্রাসন চালাচ্ছে তার অবসানের লক্ষ্যে কাতারভিত্তিক তালেবান বেশ কিছুদিন থেকে কূটনৈতিক তৎপরতা চালিয়ে আসছিল। কাবুল সরকারকে বাদ দিয়ে তারা আমেরিকার সঙ্গে নয় দফা বৈঠক করেছে। কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত এসব বৈঠকের মূল লক্ষ্য ছিল আমেরিকার সঙ্গে একটি চুক্তি করা যার আওতায় আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা চলে যাবে।

কিন্তু চলতি মাসের প্রথমদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি হামলায় তালেবানের জড়িত থাকার অভিযোগ তুলে এ গোষ্ঠীর সঙ্গে সব রকমের আলোচনা বন্ধ করে দেন। বলা হচ্ছিল- তার আগ মুহূর্ত পর্যন্ত আমেরিকা এবং তালেবান একটি চূড়ান্ত চুক্তির একেবারে দ্বারপ্রান্তে ছিল।

বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল চোট নিয়েই সাইফের ডাবল সেঞ্চুরি যুবলীগের দায়িত্ব পেলে উপাচার্যের পদ ছেড়ে দেব: ড. মীজান ৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো শিশু হত্যা-নির্যাতন বরদাশত করা হবে না: প্রধানমন্ত্রী জাতীয় লিগে বল হাতে ভয়ঙ্কর আবু হায়দার রনি ফের বাংলাদেশ দলকে ব্যঙ্গ করলেন শেবাগ জামায়াতকে তালাক দিয়ে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জাফরুল্লাহর বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ তাজরিন ফ্যাশনে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা