artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৫:২০   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৯:০৬

সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা

media

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল শনিবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। মার্কিন মুলুকে তিনি গেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিশেষ উড়োজাহাজে চড়ে। সাধারণত, রাষ্ট্রীয় সফরে সরকারপ্রধানেরা স্বতন্ত্র পরিবহনব্যবস্থা ব্যবহার করে থাকেন।  

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল শনিবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। মার্কিন মুলুকে তিনি গেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিশেষ উড়োজাহাজে চড়ে। সাধারণত, রাষ্ট্রীয় সফরে সরকারপ্রধানেরা স্বতন্ত্র পরিবহনব্যবস্থা ব্যবহার করে থাকেন। তবে এবার সৌদি যুবরাজের নিজস্ব উড়োজাহাজে চড়ে ট্রাম্পের দেশে গেছেন ইমরান খান।

দুনিয়া নিউজের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের যাওয়ার আগে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরব গিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখান থেকে বাণিজ্যিক ফ্লাইট ধরে যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন তিনি। কিন্তু তাতে ‘না’ করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যুবরাজ বলেন, ‘আপনি আমাদের বিশেষ অতিথি এবং আপনি অবশ্যই আমার বিশেষ উড়োজাহাজে যুক্তরাষ্ট্র যাবেন।’

সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানা গেছে, সৌদি যুবরাজের এমন প্রস্তাবে রাজি হন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর বাণিজ্যিক ফ্লাইট বাদ দিয়ে সৌদি যুবরাজের উড়োজাহাজ ব্যবহারের সিদ্ধান্ত নেন তিনি। মূলত, কাশ্মীর ইস্যুতে সৌদি সমর্থন আদায়ের জন্যই সেদেশে গিয়েছিলেন ইমরান। এ ছাড়া সৌদি আরব ও পাকিস্তানের মধ্যকার বাণিজ্য সম্পর্ক এবং বিনিয়োগের বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে এটি ইমরান খানের প্রথম জাতিসংঘের সাধারণ সভায় যোগদান। আগামী মঙ্গলবার জাতিসংঘের ৭৪তম অধিবেশনে বিশ্বনেতাদের কাছে ‘শান্তি ও নিরাপত্তা’–বিষয়ক আলোচনায় বিভিন্ন বিষয় তুলে ধরবেন ইমরান খান। এর মধ্যে বড় জায়গা জুড়ে থাকবে-কাশ্মীরে দখলের সমাপ্তি এবং এর একটি শান্তিপূর্ণ সমাধানের বিষয়টি।

বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে ৮ বরযাত্রী নিহত টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা