artk

ঢাবি সংবাদদাতা

রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৭:৪৯

ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ

media

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা স্নাতকোত্তর (এমএসডিএম) প্রোগ্রামের ১৮তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার কাজী মোতাহার হোসেন ভবনের রফিকুল ইসলাম খান মিলানায়তনে এটি অনুষ্ঠিত হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা স্নাতকোত্তর (এমএসডিএম) প্রোগ্রামের ১৮তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার কাজী মোতাহার হোসেন ভবনের রফিকুল ইসলাম খান মিলানায়তনে এটি অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ও এমএসডিএম প্রোগ্রাম কো-অর্ডিনেটর রেজওয়ান হোসেন ভুঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক একিউএম মাহবুব, অধ্যাপক এএসএম ওবায়দুল্লাহ, অধ্যাপক আব্দুল বাকি, অধ্যাপক মো. হুমায়ূন কবীর ও সাবেক সচিব (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়) এম আসলাম আলম।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন অধ্যাপক নুরুল ইসলাম নাজেম। অনুষ্ঠানটি আয়োজন করেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থীরা।

নবীনদের উদ্দেশ্যে বক্তারা বলেন, ভৌগোলিক কারণে বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। যে কোনো দুর্যোগের ঝুঁকি হ্রাস ও নিরসনে বিভাগের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। একইসঙ্গে যে কোনো সংকট মোকাবেলায় সকল শিক্ষার্থীদের একযোগে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনায় উচ্চতর শিক্ষা প্রদানের লক্ষ্যে ২০১০ সালের জুলাইয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর (এমএসডিএম) প্রোগ্রাম চালু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ।

দুই বছরের এ মাস্টার্স প্রোগ্রামে এ পর্যন্ত ১৮টি ব্যাচে পাঁচ শতাধিক চাকরিজীবী অধ্যয়ন করছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা