artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৪:৫১   |  ৩,কার্তিক ১৪২৬

ঢাবি সংবাদদাতা

রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৭:৪৯

ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ

media

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা স্নাতকোত্তর (এমএসডিএম) প্রোগ্রামের ১৮তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার কাজী মোতাহার হোসেন ভবনের রফিকুল ইসলাম খান মিলানায়তনে এটি অনুষ্ঠিত হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা স্নাতকোত্তর (এমএসডিএম) প্রোগ্রামের ১৮তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার কাজী মোতাহার হোসেন ভবনের রফিকুল ইসলাম খান মিলানায়তনে এটি অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ও এমএসডিএম প্রোগ্রাম কো-অর্ডিনেটর রেজওয়ান হোসেন ভুঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক একিউএম মাহবুব, অধ্যাপক এএসএম ওবায়দুল্লাহ, অধ্যাপক আব্দুল বাকি, অধ্যাপক মো. হুমায়ূন কবীর ও সাবেক সচিব (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়) এম আসলাম আলম।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন অধ্যাপক নুরুল ইসলাম নাজেম। অনুষ্ঠানটি আয়োজন করেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থীরা।

নবীনদের উদ্দেশ্যে বক্তারা বলেন, ভৌগোলিক কারণে বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। যে কোনো দুর্যোগের ঝুঁকি হ্রাস ও নিরসনে বিভাগের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। একইসঙ্গে যে কোনো সংকট মোকাবেলায় সকল শিক্ষার্থীদের একযোগে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনায় উচ্চতর শিক্ষা প্রদানের লক্ষ্যে ২০১০ সালের জুলাইয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর (এমএসডিএম) প্রোগ্রাম চালু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ।

দুই বছরের এ মাস্টার্স প্রোগ্রামে এ পর্যন্ত ১৮টি ব্যাচে পাঁচ শতাধিক চাকরিজীবী অধ্যয়ন করছে।

ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত স্বনির্ভর হতে লেগেছে ৬৯ বছর, এরপর বিয়ে মানসিক প্রতিবন্ধী ছেলেকে মারধরের নালিশ দেয়ায় কৃষককে পিটিয়ে হত্যা হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায়