artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ১১:২৮   |  ২,কার্তিক ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শনিবার, সেপ্টেম্বার ২১, ২০১৯ ১০:২৩

সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা

media

আগামী মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে মিরপুরে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। ফাইনালের আগেই গ্রুপ পর্বে নিজেদের মধ্যে শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে দল দুটি। চট্টগ্রামে নিয়ম রক্ষার ম্যাচে সাকিব তান্ডবে আফগানদের ৪ উইকেটে হারিয়েছে টাইগাররা।

আগামী মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে মিরপুরে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। ফাইনালের আগেই গ্রুপ পর্বে নিজেদের মধ্যে শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে দল দুটি। চট্টগ্রামে নিয়ম রক্ষার ম্যাচে সাকিব তান্ডবে আফগানদের ৪ উইকেটে হারিয়েছে টাইগাররা।

ফাইনালের আগে আফগানদের হারিয়ে আত্মোবিশ্বাস ফিরে পেল সাকিববাহিনী। জয়ের জন্য ১৩৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে সাকিব ছাড়া সবাই ব্যর্থ। সাকিবের ৭০ রানের ঝড়ো ইনিংসের ওপর ভর করে এক ওভার হাতে রেখেই ৬ উইকেটে এ রান তুলে নেন স্বাগতিকরা।

সহজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ১২ রানে দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। ইনিংসের তৃতীয় ওভারে ওপেনার লিটন ব্যক্তিগত ৪ রানে নিজের উইকেট বিলিয়ে দেন। চতুর্থ ওভারে ব্যর্থতার পরিচয় নিয়ে ৫ রান করে বিদায় নেন নাজমুল হোসেন শান্ত।

৩.২ ওভারে দুই ওপেনারকে হারিয়ে অধিনায়ক সাকিব আল হাসান অভিজ্ঞ মুশফিকুর রহিমকে নিয়ে দলকে এগিয়ে নেন। শুরুরু চাপ কাটিয়ে বেশ ভালোই করছিলেন এ জুটি। দলের বিপদে ৫৮ রানের জুটি গড়েন তারা। 

দলীয় ৭০ রানের মাথায় করিমের বলে নিজের ভুলেই ক্যাচ দিয়ে ফেরেন মুশফিক। সাজঘরে ফেরার আগে ২৫ বলে এক ছক্কায় ২৬ রান করেন তিনি। এরপর দ্রতই বিদায় নেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বির। দলকে বিপদে ফেলে মাহমুদউল্লাহ ৬ ও সাব্বির ১ রান করে সাজঘরে ফেরেন। বাংলাদেশের দলীয় স্কোর তখন ১৪.২ ওভারে ৫ উইকেটে ৯৬ রান। পরের ওভারেই মাত্র ২ রান করে রশিদ খানের বলে সরাসরি বোল্ড আফিফ হোসেন।

অষ্টম ব্যাটসম্যান হিসেবে সাকিবের সাথে জুটি গড়েন মোসাদ্দেক হোসেন। একে একে সতীর্থরা তখন হতাশ করে বিদায় নিচ্ছেন সাকিব তখন মোসাদ্দেক হোসেন সাথে নিয়ে ব্যাটিংয়ে আরও ভয়ঙ্কর হয়ে উঠেন। তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের নবম হাফসেঞ্চুরি। ৩৪ বলে ৭ বাউন্ডারিতে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। সাকিব আল হাসান ৪৫ বলে আট বাউন্ডারি ও এক ছক্কায় ৭০ ও মোসাদ্দেক হোসেন ১২ বলে এক বাউন্ডারিতে অপরাজিত ১৯ রান করেন।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৩৮ রান সংগ্রহ করেছে রশিদ খানের দলটি। ব্যাটিংয়ে নেমে টাইগার দুই পেসার মোহাম্মদ সাইফউদ্দীন আর শফিউল ইসলাম দারুণ নিয়ন্ত্রিত বোলিং শুরুতে কিছুটা চাপে থাকে আফগানরনা। অবশ্য ইনিংসের দ্বিতীয় ওভারেই শফিউল ইসলামের বলে রহমানউল্লাহ সহজ ক্যাচ ছেড়ে দেন মাহমুদউল্লাহ। রহমানউল্লাহ তখন মাত্র ২ রানে।

এরপরই খোলস ছেড়ে বেরিয়ে এসেছেন আফগান দুই ওপেনার। আলাদা করে অবশ্য বলতে হয় হজরতউল্লাহ জাজাইয়ের কথা। তিনিই মূলত টাইগার বোলারদের কোনঠাসা করে দেন। চার-ছক্কায় গরম করেন মাঠ। ভয়ংকর এই ব্যাটসম্যানকে যখন কোনোভাবেই আটকানো যাচ্ছিল না, তখন দশম ওভারে আফিফ হোসেনের হাতে বল তুলে দেন সাকিব আল হাসান। আর বল হাতে নিয়ে প্রথম ওভারেই দলকে সাফল্য এনে দেন আফিফ।

তার ঘূর্ণি বলটিতে সুইপ খেলতে গিয়ে শর্ট ফাইন লেগে মোস্তাফিজুর রহমানে সহজ ক্যাচ হন হজরতউল্লাহ। ৩৫ বলে ৬ চার আর ২ ছক্কায় আফগান ওপেনার তখন হাফসেঞ্চুরির দোরগোড়ায় (৪৭ রানে)। এর এক বল বিরতি দিয়ে আসগর আফগানের উইকেটটিও তুলে নেন আফিফ। নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ হন শূন্য রানে। আফগানিস্তানের বিপদের শুরু তখন থেকেই।

পরের ওভারে রহমানউল্লাহ গুরবাজকে (২৭ বলে ২৯) ফিরতি ক্যাচ বানিয়ে ফেরান মোস্তাফিজ। মাত্র ৪ রান করে সাকিবের বলে এলবিডব্লিউ হন মোহাম্মদ নবী। এরপর আফিফের ওভারে আরও একটি উইকেট হারায় আফগানরা। এবার রানআউট গুলবাদিন নাইব (১)। ৯৫ রানেই ৫ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান।

সেই ধাক্কাই আর সামলে উঠতে পারেনি সফরকারিরা। টাইগার বোলারদের চাপে পরের ব্যাটসম্যানদের কেউ আর সেভাবে মাথা তুলে দাঁড়াতে পারেননি। শফিকুল্লাহ ১৭ বলে ২৩ রানে অপরাজিত থাকেন। রশিদ করেন ১৩ বলে ১১। বাংলাদেশের হয়ে সবচেয়ে সফল আফিফ হোসেন। ৩ ওভারে মাত্র ৯ রানে ২টি উইকেট নেন তিনি। এছাড়া সাইফুদ্দিন,শফিউল,সাকিব, মুস্তাফিজুর রহমান একটি করে উইকেট নেন।

 

হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পুঁজিবাজারের পতন রোধে বিক্ষোভে বিনিয়োগকারীরা আমি তো আসলে মরেই গিয়েছিলাম: ওবায়দুল কাদের কঠোরভাবে নিয়ম মানুন, ইউজিসিকে প্রধানমন্ত্রী গাড়ি নিবন্ধনে জালিয়াতি: মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছিলেন’ এরদোয়ান গণভবনে যাবেন না যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক! ঢাকা কলেজ ছেড়ে কুষ্টিয়া সরকারি কলেজে আবরারের ভাই পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন পরীক্ষার হলে ঢুকে ২০ ছাত্রের চুল কেটে দিলেন মাদরাসা অধ্যক্ষ আনোয়ারায় অ্যাম্বুলেন্সের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ২ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অবস্থান যুদ্ধাপরাধ: রাজশাহীর টিপু সুলতানের রায় যে কোনো দিন আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি আ স ম রবের