artk
শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ১:৫৪   |  ২৯,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

শনিবার, সেপ্টেম্বার ২১, ২০১৯ ৫:৫৯

যে ফুল ফোটে একশো বছর পরে

media

তবে গাছটির আসল নাম পুয়া রাইমন্ডি। এটি ব্রোমেলিয়া পরিবারের অন্তর্ভুক্ত। এই পরিবারের ৩০০০ প্রজাতির মধ্যে পুয়া রাইমন্ডিই বৃহত্তম। 

পৃথিবীর দীর্ঘতম আন্দিজ পর্বতমালায় অদ্ভুত ধরনের এক ফুল গাছ পাওয়া যায়। গাছটিতে একশো বছর পর পর ফুল আসে। গাছটি ‘কুইন অব দ্য আন্দিজ’ নামেও অনেকের কাছে বেশ পরিচিত। তবে গাছটির আসল নাম পুয়া রাইমন্ডি। এটি ব্রোমেলিয়া পরিবারের অন্তর্ভুক্ত। এই পরিবারের ৩০০০ প্রজাতির মধ্যে পুয়া রাইমন্ডিই বৃহত্তম। 

১৮৭০ সালে এক দল উদ্ভিদবিজ্ঞানী প্রথম গাছটির সন্ধান পান। গাছটি আন্দিজ পর্বতের ৩,০০০ থেকে ৪,৮০০ মিটার উচ্চতায় জন্মায়। প্রায় ৪০ ফুট লম্বা গাছটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে ৮০ থেকে ১০০ বছরের মধ্যে মাত্র একবারই গাছটিতে ফুল আসতে দেখা যায়।

পুয়া রাইমন্ডি গাছে একসাথে আট থেকে বিশ হাজার ফুল ফুটে। প্রত্যেক গাছে ৮ থেকে ২০ হাজার ফুল ফুটে এবং তার থেকে ৮০ থেকে ১২০ লক্ষ বীজ তৈরি হয়। আর আশ্চর্য হচ্ছে, এই ফুল আসার পরেই গাছটির মৃত্যু ঘটে। 

গবেষকদের মতে, বিশ্বের পুষ্পজাতীয় উদ্ভিদের মধ্যে সবচেয়ে ধীর গতির ফুল ফোটা উদ্ভিদের মধ্যে এটি অন্যতম। দুঃখের বিষয়, বিরল প্রজাতির উদ্ভিদটি বর্তমানে বিপন্ন প্রজাতির উদ্ভিদ হিসেবে তালিকায় স্থান পেয়েছে।

পাঞ্জাবি ও জ্যাকেটের পকেটে দুই কেজি স্বর্ণ খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ সামুদ্রিক মাছে কাপড়ের রং মিশিয়ে বিক্রি নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য শক্তিশালী ম্যান্ডেট: বরিস জনসন ব্রিটেন নির্বাচন: তৃতীয়বারের মতো নির্বাচিত রুপা হক টেকনাফে ৮ লাখ ইয়াবা অস্ত্র-গুলিসহ আটক ৪ শহীদ বুদ্ধিজীবী দিবসে যানবাহন চলাচলে নির্দেশনা যুক্তরাজ্য নির্বাচনে বরিসের কনজারভেটিভ পার্টি এগিয়ে গৌহাটিতে বাংলাদেশের কূটনীতিকের গাড়িবহরে হামলা পাইকারিতে কমলেও খুচরায় কমছে না পেঁয়াজের ঝাজ ১৯ বাংলাদেশি যুবককে ফেরত পাঠালো বিএসএফ রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ