artk

স্টাফ রিপোর্টার

শনিবার, সেপ্টেম্বার ২১, ২০১৯ ১১:০২

বিক্রয় চাপে দরপতনে পুঁজিবাজার

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে দরপতনে ভুগেছে পুঁজিবাজার। সপ্তাহের ব্যবধানে ডিএসইর লেনদেন বাড়লেও বাজার মূলধন কমেছে ৪৪১ কোটি টাকা বা দশমিক ১৫ শতাংশ। 

ওই সপ্তাহে ডিএসইর লেনদেন আগের সপ্তাহের তুলনায় দশমিক ১২ শতাংশ বাড়লেও প্রতিদিনের গড় লেনদেন কমেছে। ওইসময় ব্যবধানে পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের। একইসঙ্গে কমেছে ৬৭ শতাংশ কোম্পানি শেয়ার ও ইউনিট দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহের শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৬৯ হাজার ৪০৯ কোটি ৬ লাখ টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল তিন লাখ ৬৮ হাজার ৯৬৭ কোটি ৬১ টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ৪৪১ কোটি ৪৫ লাখ টাকা। ওই সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৮৯৭ কোটি ৯৫ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৬৮৬ কোটি ১৮ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১২ দশমিক ৫৬ শতাংশ। 

গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৭৯ কোটি ৫৯ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২১ কোটি ৫৪ লাখ টাকা। লেনদেন কমেছে ৯ দশমিক ৯৫ শতাংশ। 

ওই সময়ে ডিএসইএক্স সূচক ৭৭ দশমিক ৯০ পয়েন্ট বা ১ দশমিক ৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে চার হাজার ৮৫৫ দশমিক ৯৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ৩৩ দশমিক ৫৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১ দশমিক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১২৩ দশমিক ২১ পয়েন্টে এবং ১ হাজার ৭৩৫ দশমিক ৯৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৩টি কোম্পানির। দর কমেছে ২৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। লেনদেন হয়নি দুই কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৪ দশমিক ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১০ দশমিক ৮৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৩ দশমিক ৬০ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৯৮ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা