artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, সেপ্টেম্বার ২১, ২০১৯ ৮:৪৭

বোরকা পরায় ‘ফার্স্ট ক্লাস ফার্স্ট’ ছাত্রীকে দিল না স্বর্ণপদক

media

স্নাতক স্তরের সমাবর্তনে বোরকা পরে এসেছিলেন ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়া ছাত্রী। আর বোরকা পড়ে আসায় সেরা গ্র্যাজুয়েটকেও দেয়া হলো না ডিগ্রির সার্টিফিকেট।

স্নাতক স্তরের সমাবর্তনে বোরকা পরে এসেছিলেন ফার্স্ট ক্লাস ফার্স্ট হওয়া ছাত্রী। আর বোরকা পড়ে আসায় সেরা গ্র্যাজুয়েটকেও দেয়া হলো না ডিগ্রির সার্টিফিকেট।

কর্তৃপক্ষের দাবি, কলেজের সমাবর্তনে আসতে হলে নির্দিষ্ট ড্রেস কোড মেনে আসতে হয়। ওই ছাত্রীটি সেই ড্রেস কোড না মেনে আসায়, তাকে ডিগ্রির সার্টিফিকেট দেয়া হয়নি।

আর এ ঘটনা ঘটেছে দক্ষিণ ভারতের ঝাড়খণ্ড রাজ্যের রাজধানী রাঁচির মাড়ওয়ারি কলেজ।

নিশাত ফতিমা নামের ওই ছাত্রী মারওয়াড়ি কলেজে নিজের বিভাগে ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়েছিলেন। পরীক্ষায় প্রথম হওয়ায় স্বর্ণপদক তারই পাওয়ার কথা ছিল। সেই মতো সমাবর্তনে নিজের পরিবারের সঙ্গে এসেছিলেন ফতিমা।

বাবা-মায়ের সঙ্গে অপেক্ষা করছিলেন দর্শকদের মধ্যে। অনুষ্ঠানের শুরুতেই তার পদক পাওয়ার কথা ছিল। সেই মতো তার নামও ঘোষণা করা হয়।

নিশাত ফতিমা পুরস্কার নিতে মঞ্চে উঠতেই ঘোষণা করা হলো, নিশাত এই পুরস্কার পাবেন না কারণ, তিনি ‘ড্রেস কোড’ মেনে পোশাক পরেননি।

উল্লেখ্য, আগে থেকেই কলেজ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছিল, সমাবর্তনে প্রত্যেককে ‘ড্রেস কোড’ মেনে পোশাক পরে আসতে হবে। ‘ড্রেস কোড’ হিসেবে ছেলেদের জন্য কুর্তা-পাঞ্জাবি এবং মেয়েদের জন্য সালোয়ার স্যুট বা শাড়ি পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছিল। কিন্তু নিশাত ইসালমের রীতি অনুযায়ী বোরকা পরে কলেজ আসেন।

নিশাতের বাবা মহম্মদ ইকরামুল বলছেন, “মুসলিম রীতি অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান বা অন্যান্য কোনো জনবহুল এলাকায় যেতে হলে মেয়েদের বোরকা পরতে হয়। কিন্তু, তার কথাতেও কাজ হয়নি শেষপর্যন্ত নিশাতকে কোনো সার্টিফিকেট দেয়া হয়নি ”

উল্লেখ্য, কয়েকদিন আগেই উত্তরপ্রদেশের ফিরোজাবাদের এসআরকে কলেজে মেয়েদের বোরকা পরে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। কলেজ কর্তৃপক্ষ দাবি করেছিল, বোরকার আড়ালে কলেজে দেশবিরোধী লোকজন ঢুকে পড়ছে। সেই ঘটনার প্রতিবাদ জানায় মুসলিম বুদ্ধিজীবীমহল।

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব