artk

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৭:৩৭

ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার

media

ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ইলেক্ট্রনিক সিগারেট বা ই-সিগারেট। বুধবার দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এক সংবাদ সম্মেলনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। খবর এনডিটিভির।

ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ইলেক্ট্রনিক সিগারেট বা ই-সিগারেট। বুধবার দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এক সংবাদ সম্মেলনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। খবর এনডিটিভির।

তিনি বলেন, তামাকের আসক্তি মোকাবিলার হাতিয়ার হিসেবে এটিকে ব্যবহার করা হলেও এই ই-সিগারেট এবং এ ধরনের অন্যান্য পণ্যগুলি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে এ দেশে। এমনকি শিশুরাও না বুঝে এর প্রতি আসক্ত হয়ে পড়ছে। এই ই-সিগারেট নিষিদ্ধকরণ এখন থেকেই কার্যকর করা হলো।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ই-সিগারেটের উৎপাদন, বিক্রি, আমদানি-রফতানি, বিজ্ঞাপন এবং সঞ্চয় সম্পূর্ণভাবে বন্ধ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী সীতারমন। তিনি বলেন, ভারতে কোনও ই-সিগারেট উৎপাদন হয় না বলেই ধারণা। যদিও ৪০০ ব্র্যান্ড এই ব্যবসা করে।

প্রসঙ্গত, দ্বিতীয়বার ক্ষমতায় এসে ১০০ দিনের নরেদ্র মেদির সরকার যে কর্মসূচি নিশ্চিত করেছিল, তাতে ই-সিগারেট বন্ধ করার কথাও উল্লেখ ছিল। ই-সিগারেটের ওপর নিষেধাজ্ঞা ভঙ্গ করলে অর্থিক জরিমানা ও কারাদণ্ড হতে পারে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা