artk

স্টাফ রিপোর্টার

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৬:৩০

ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন

media

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে কিনা- সেই মূল্যায়নের ভার সাংবাদিকদের উপর ছেড়ে দিয়ে মেয়র সাঈদ খোকন বলেছেন, যে শহরে এক কোটি ২৪ লাখ লোক বাস করে, সেখানে দুইশ লোক নতুন করে আক্রান্ত। এ অবস্থায় ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে আনতে পেরেছি, কতটা পারিনি সেই মূল্যায়নের ভার আপনাদের ওপর ছেড়ে দিলাম।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে কিনা- সেই মূল্যায়নের ভার সাংবাদিকদের উপর ছেড়ে দিয়ে মেয়র সাঈদ খোকন বলেছেন, যে শহরে এক কোটি ২৪ লাখ লোক বাস করে, সেখানে দুইশ লোক নতুন করে আক্রান্ত। এ অবস্থায় ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে আনতে পেরেছি, কতটা পারিনি সেই মূল্যায়নের ভার আপনাদের ওপর ছেড়ে দিলাম।

বুধবার দক্ষিণের নগরভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা মেয়রের কাছে জানতে চান- ঢাকার ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে কিনা।

জবাবে সাঈদ খোকন বলেন, ঢাকায় এখন প্রতিদিন গড়ে দুইশর মত নতুন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছে হাসপাতালে। জুলাইয়ের শেষ দিকে ডেঙ্গুর প্রকোপ বাড়তে থাকে। অবশেষে তা ব্যাপকতা পায়। এক দিনে আক্রান্তের সংখ্যা তিন হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। সেটা আস্তে আস্তে কমতে শুরু করেছে।

"আপনারা যদি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের ডেটা দেখেন, এটা গ্র্যাজুয়ালি কমছে। বর্তমানে আটশ, সাতশ, ছয়শ- এভাবে নতুন রোগীর সংখ্যা কমছে। একইভাবে ঢাকাতেও নতুন রোগীর সংখ্যা কমছে।"

মেয়র বলেন, দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু আক্রান্তের প্রকৃত সংখ্যা কত তা স্বাস্থ্য অধিদপ্তরের কাছে জানতে চাওয়া হয়েছিল।

“যদি এটা জানাতে পারত, তাহলে আমাদের কাজের সুবিধা হত। কিন্তু তারা স্পেসিফিক বলতে পারেনি। তবে বর্তমানে ঢাকায় প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা চারশর কাছাকাছি। এটা দুই ভাগ করে যদি উত্তরে ৫০ শতাংশ দক্ষিণে ৫০ শতাংশ ধরি, তাহলে দেখা যায় এটা দুইশ বা আশপাশে আছে।"

এই পরিসংখ্যান তুলে ধরে মেয়র বলেন, “যে শহরে এক কোটি ২৪ লাখ লোক বাস করে, সেখানে দুইশ লোক নতুন করে আক্রান্ত। এ অবস্থায় ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে আনতে পেরেছি, কতটা পারিনি সেই মূল্যায়নের ভার আপনাদের ওপর ছেড়ে দিলাম।"

এবার বর্ষার শুরুতে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দেওয়ার পর ক্রমশ তা ছড়িয়ে পড়ে সারা দেশে। এ বছর এ পর্যন্ত ৮২ হাজার ৯৯০ জন মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ঢাকা সিটি করপোরেশনের মশা নিধন কার্যক্রমে শিথিলতার অভিযোগ ওঠে। পাশাপাশি সিটি করপোরেশন মশা মারতে যে ওষুধ দিচ্ছে তা কার্যকর নয় বলে আইসিডিডিআর,বির গবেষণায় উঠে আসে।

জুলাইয়ের শেষ দিকে মেয়র খোকন অভিযোগ তুলেছিলেন, ডেঙ্গু নিয়ে ‘ছেলেধরার মত’ গুজব ছড়ানো হচ্ছে। তবে তিন দিন পর তিনি নিজেও স্বীকার করেন, ডেঙ্গু পরিস্থিতি ‘উদ্বেগজনক'।

এ নিয়ে সমালোচনা আর উদ্বেগের মধ্যে বিষয়টি উচ্চ আদালতে গড়ায়। পরে কোরবানির ঈদের আগে ঢাকা উত্তর সিটি করপোরেশন চীন থেকে এবং দক্ষিণ সিটি করপোরেশন ভারত থেকে নতুন ওষুধ নিয়ে আসে।

অগাস্টের মাঝামাঝি সময় কোরবানির ঈদের পর থেকে হাসপাতালে নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ধীরে ধীরে কমতে থাকে। গত ১ সেপ্টেম্বর দক্ষিণ সিটির বাজেট ঘোষণার অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহকে লক্ষ্য ধরে তারা ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করেছেন, এজন্য ডেঙ্গুর প্রকোপও কমেছে।

ডেঙ্গু প্রতিরোধে একটি দীর্ঘস্থায়ী ও টেকসই পরিকল্পনা প্রণয়নে কারিগরি সহায়তা নিতে গত ১০ সেপ্টেম্বর সিঙ্গাপুর যান মেয়র সাঈদ খোকন।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মো. শহীদুল ইসলাম, আ ন ম ফয়জুল হক, ডিএসসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজও এই সফরে তার সঙ্গে ছিলেন।

সিঙ্গাপুরের অভিজ্ঞতা জানাতে গিয়ে মেয়র সংবাদ সম্মেলনে বলেন, “সেখানে সারাবছর ধরে ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ চলে। মাঠ পর্যায়ে জরিপ এবং তদারকি হয়, ল্যাবে গবেষণা হয়। প্রযুক্তির ব্যবহার করে মোবাইল অ্যাপ এর মাধ্যমে জনগণকে সচেতন করা হয়। পাবলিক, প্রাইভেট, পিপল- এই ৩ ‘পি' এর সমন্বয়ে তারা কাজ করে। পাশাপাশি আইনের প্রয়োগ চলে।"

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা