artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৭:৫৯   |  ৮,কার্তিক ১৪২৬

গাজীপুর সংবাদদাতা

মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৯:৩৩

গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড

media

জয়দেবপুর ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. আবু ইউসুফ জানান, কলেজের সীমানা প্রাচীর ঘেষে তিতাস গ্যাসের একটি সরবরাহ লাইন চলে গেছে। মঙ্গলবার সকালে বিদ্যুতের ছেঁড়া তার ওই নির্গত গ্যাসের ওপর পড়ে গেলে অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়।  

গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর কলেজের সীমানা প্রাচীর ওপর দিয়ে চলে যাওয়া ৩৩ হাজার কেভি বিদ্যুতের লাইনের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

খবর পেয়ে জয়দেবপুর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিটের কর্মীরা গিয়ে আগুন নেভান। মঙ্গলবার সকালে ওই অগ্নিকাণ্ডে কলেজ শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

তবে মঙ্গলবার বিকালেও একাধিক লিকেজ দিয়ে প্রচণ্ড বেগে গ্যাস বেরুচ্ছে। যে কোনো সময় আবার বড় রকমের দুর্ঘটনা ঘটতে পারে।

তা নিচে তিতাসের সরবরাহ লাইনের ছিদ্রপথে নির্গত গ্যাসে ওপর পড়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়।

ভাওয়াল মির্জাপুর কলেজের অধ্যক্ষ মো. এনামুল হক জানান, কলেজের পূর্ব পাশের সীমানা প্রাচীরের ওপর দিয়ে গাজীপুর পল্লীবিদ্যুৎ সমিতির ৩৩ হাজার কেভির লাইন চলে গেছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে পাশে থাকা ট্রান্সফরমারে একটি বিকট শব্দে স্পাকিং হয়। এর প্রায় ১০ মিনিট পর আবারো বিকট শব্দে বিদ্যুতের তারে স্পার্কিং হয় এবং ৩৩ হাজার ভোল্টের একটি তার ছিঁড়ে পড়ে। তারটি নিচে থাকা তিতাসের সরবরাহ লাইনের ছিদ্রপথে নির্গত গ্যাসের ওপর পড়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জয়দেবপুর ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. আবু ইউসুফ জানান, কলেজের সীমানা প্রাচীর ঘেষে তিতাস গ্যাসের একটি সরবরাহ লাইন চলে গেছে। মঙ্গলবার সকালে বিদ্যুতের ছেঁড়া তার ওই নির্গত গ্যাসের ওপর পড়ে গেলে অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। তবে আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, পাইপ লাইনের ছিদ্র বন্ধ না করলে আবারও বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

বিডিফুড লিমিটেডের ব্যবস্থাপক বাহাদুর শাহ জানান, আমরা ২০১২ সালের দিকে তিতাসের সরবরাহ লাইনটি থেকে সংযোগ নিলেও পর্যাপ্ত গ্যাস না পাওয়ায় কিছুদিন পর তা তিতাস কর্তৃপক্ষের কাছে স্যারেন্ডার করে দেই।

গাজীপুর তিতাস গ্যাস অ্যান্ড ট্রান্সমিশন অফিসের সুপারভাইজার সামশুল হক ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ওই লাইনটি বন্ধ করার জন্য ভাল্বটি খুঁজে পাওয়া যায়নি। তাই মঙ্গলবার গ্যাস লাইনটির সংযোগ বন্ধ করা সম্ভব হয়নি। বুধবার সকালে লোকবল নিয়ে লাইনটি উচ্ছেদ করা হবে।

গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২-এর ডিজিএম মো. জিল্লুর রহমান জানান, রাতে বৃষ্টিপাতের সময় ঢাকা-ময়মনসিংহ রুটে মূল লাইনে সমস্যা হলে তা বন্ধ রেখে বিকল্প হিসেবে কলেজ রুটের লাইনটি ব্যবহার করা হচ্ছিল। এতে ওভারলোড হওয়ায় লাইনের জাম্পারে স্পার্কিং হয়ে বিদ্যুতের তার বিচ্ছিন্ন হয়ে নিচে পড়ে যায়। পরে মঙ্গলবার দুপুরে তার মেরামত করে লাইনটি সচল করা হয়েছে।

রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি