artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ৭:০০   |  ৪,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৯:০৮

ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য

media

ফেসবুকে মত প্রকাশ করায় গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সাত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ফেসবুকে মত প্রকাশ করায় গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সাত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী হাবিবুল্লা, রাশেদ হাসান, মুনিম ইসলাম, ঝিলাম হালদার, ফাহমিদা বৃষ্টি এবং দেবব্রত রায়। গত ৪ সেপ্টেম্বর শ্রেণিকক্ষ অপরিষ্কার থাকার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে ফেসবুকে স্ট্যাটাস ও মন্তব্য (কমেন্ট) করায় তাদের বহিষ্কার করা হয়। এর মধ্যে হাবিবুল্লা নিয়নকে এক বছর, অন্য পাঁচজনকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কারাদেশের সঙ্গে শিক্ষার্থীদের পাঁচ কর্মদিবসের মধ্যে নিজেদের পক্ষে যৌক্তিক লিখিত জবাব দিতেও বলা হয়েছিল। পরে উপাচার্যের কাছে ক্ষমা চাওয়ায় ও অভিভাবকদের আবেদনের পরিপ্রেক্ষিতে তিন শিক্ষার্থীর বহিষ্কারাদেশ তুলে নেওয়া হয়।

বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে ঝিলাম হালদার বলেন, শ্রেণিকক্ষ অপরিষ্কার থাকার বিষয়টি নিয়ে আমাদের সেমিস্টারের হাবিবুল্লা নিয়ন ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিল। আমরা পাঁচজন সেটিতে সমর্থন করে লাইক ও মন্তব্য করেছিলাম। কেবল এ কারণে আমাকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়। পরে ভুল স্বীকার করে উপাচার্য স্যারের কাছে আবেদন করলে আমাদের তিনজনের বিরুদ্ধে বহিষ্কারাদেশ তুলে নেন।

অন্যদিকে গত ১১ সেপ্টেম্বর শিক্ষকদের নিয়ে স্ট্যাটাস দেওয়া ও উপাচার্যের ফেসবুক আইডি হ্যাক করার অভিযোগে আইন বিভাগের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়া অনির্দিষ্টকালের জন্য বহিষ্কার করা হয়েছে।

জিনিয়াকে বহিষ্কারের ব্যাখ্যা দিয়ে উপাচার্য খোন্দকার নাসির উদ্দিন বলেছিলেন, জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট, শিক্ষক-শিক্ষার্থীদের ফেসবুক ও ই-মেইল আইডি হ্যাক করেছেন। এ ছাড়া তিনি ভর্তি পরীক্ষার ওয়েবসাইট হ্যাক করে পরীক্ষা বানচালের ষড়যন্ত্র করেছেন। ওই ছাত্রী দুবার আমার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করেছেন।

তবে ফাতেমা-তুজ-জিনিয়া বলেন, কিভাবে হ্যাক করতে হয় সেটা তো আমার জানাই নেই। আমাকে উপাচার্য স্যার ক্ষমা চাইতে বলেছেন। কিন্তু আমি তো কোনো অপরাধই করেনি। ক্ষমা চাইব কেন?  

উপাচার্য খোন্দকার নাসির উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী শিক্ষকদের নাম ধরে ডাকা ও ফেসবুক আইডি হ্যাক করার মতো কাজ করে। তাদের সতর্ক করতে সাময়িক বহিষ্কার করা হয়। তারা তো আমার সন্তানের মতোই।

বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল চোট নিয়েই সাইফের ডাবল সেঞ্চুরি যুবলীগের দায়িত্ব পেলে উপাচার্যের পদ ছেড়ে দেব: ড. মীজান ৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো শিশু হত্যা-নির্যাতন বরদাশত করা হবে না: প্রধানমন্ত্রী জাতীয় লিগে বল হাতে ভয়ঙ্কর আবু হায়দার রনি ফের বাংলাদেশ দলকে ব্যঙ্গ করলেন শেবাগ জামায়াতকে তালাক দিয়ে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জাফরুল্লাহর বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ তাজরিন ফ্যাশনে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা